উড়ন্ত বিমানে সন্তান প্রসব, অতঃপর জরুরি অবতরণ

0
432

মাঝ আকাশে উড়ছে বিমান। হঠাৎ প্রসব বেদনা শুরু হলো এক অন্তঃসত্ত্বা মায়ের। উড়ন্ত বিমানে তিনি প্রসব করলেন একটি ফুটফুটে সন্তান। এমন আনন্দঘন মুহূর্তের সাক্ষী হয়ে রইলেন কাতার এয়ারওয়েজের কিউআর-৮৩০ ফ্লাইটের যাত্রী ও ক্রুরা।গতকাল মঙ্গলবার ভারতের আকাশে এ ঘটনা ঘটেছে।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন জানিয়েছে, ফাওমকাসিকর্ন (২৩) নামে এক থাই তরুণী কাতারের দোহা থেকে থাইল্যান্ডের ব্যাংকক যাচ্ছিলেন। উড়ন্ত বিমানেই তার প্রসব বেদনা ওঠে। তখন বিমান নাগপুরের আকাশে। এখান থেকে ব্যাংকক প্রায় অর্ধেক দূরত্বে।এই পরিস্থিতিতে এগিয়ে আসেন বিমানবালা এবং কেবিন ক্রুরা। সকলে মিলে ওই অবস্থাতেই তার সফল প্রসব করান।

প্রসব পরবর্তী চিকিৎসা সেবা দেওয়ার জন্য বিমানটিকে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। এরপর তাদের দমদমের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, ‘মঙ্গলবার ভোর ৩টা ৯ মিনিটে কাতার এয়ারওয়েজের কিউআর-৮৩০ বিমান দোহা থেকে ব্যাংকক যাওয়ার পথে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণের জন্য আমরা একটি বার্তা পাই। এ বার্তায় প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করার কথাও বলা হয়। এটিএসের মাধ্যমে পাইলট জানান যে চিকিৎসার প্রয়োজনেই জরুরি অবতরণ করা হচ্ছে। সেই বার্তা পেয়েই আমাদের কর্মকর্তারা তড়িঘড়ি করে অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করেন। সদ্যোজাত শিশু এবং মাকে বিমান থেকে নামিয়ে সোজা অ্যাম্বুল্যান্সে তুলে নিয়ে যাওয়া হয় একটি বেসরকারি হাসপাতালে। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, দুজনেই সুস্থ আছেন। ’

উড়ন্ত বিমানে সন্তান প্রসবের খবর ছড়িয়ে পড়লে প্রশংসায় ভাসছেন কাতার এয়ারওয়েজ ও কলকাতা বিমানবন্দরের কর্মকর্তা-কর্মচারীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে