উপসর্গ প্রকাশের ২ দিন আগে থেকেই সংক্রমণ ছড়ায় ডেল্টা : গবেষণা

497


লাইফস্টাইল ডেস্ক

ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তরা উপসর্গ প্রকাশের ২ দিন আগে থেকেই সংক্রমণ ছড়ায় বলে নতুন একটি গবেষণায় জানা গেছে। জার্নাল ন্যাচারের এই গবেষণা অনুযায়ী, অন্যান্য ভ্যারিয়েন্ট উপসর্গ প্রকাশের ০.৮ দিন আগে থেকে সংক্রমন ছড়ানো শুরু করে। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়ায় উপসর্গ প্রকাশের ১.৮ দিন আগে থেকেই।

এটি সবারই জানা যে, উপসর্গ প্রকাশের আগে থেকেই করোনাভাইরাস ছড়ায়। তবে ডেল্টা ভ্যারিয়েন্ট দুইদিন আগে থেকে সংক্রমণ ছড়ানোর কারণে এর দ্বারা অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছে। ডেল্টা ভ্যারিয়েন্টের তিন চতুর্থাংশ সংক্রমণই উপসর্গ প্রকাশের আগে হয় বলে গবেষণায় জানা গেছে।

কোভিড-১৯ টাস্কফোর্স ফর ডিসপাচহেল্থ এর মেডিক্যাল পরিচালক ডা. স্টিফেন অ্যাম বলেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্ট অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে অনেক দ্রুত ছড়ায় এর অন্যতম কারণ হলো এই ভ্যারিয়েন্টে আক্রান্তরা অন্যান্যদের চাইতে অনেক বেশি ভাইরাস বহন করে। অন্যান্য ভ্যারিয়েন্টগুলো সাধারণ সর্দির মতো ছড়ায়, কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্ট ইনফ্লুয়েঞ্জা, পোলিও, গুটিবসন্ত, ইবোলা, বার্ড ফ্লুর চেয়ে দ্রুত ছড়ায়। জলবসন্তের মতো ছড়ায় এটি।’

দ্রুত সংক্রমনের কারণে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রে ৯০ শতাংশ সংক্রমণই এই ভ্যারিয়েন্টের।

যদিও ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে যারা করোনাভাইরাসে আক্রান্ত তাদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার কম, তারপরও যারা ভ্যাকসিন গ্রহণ করেন নি তাদের মতোই ভাইরাস বহন করেন তারা। যার ফলে তারাও সংক্রমণ ছড়াতে পারেন।

তবে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, করোনা আক্রান্ত হলেও ঝুঁকি ও সংক্রমণ কমাতে ভ্যাকসিনেশন খুবই গুরুত্বপূর্ণ।

মাস্ক মানুষকে অনেক বেশি সুরক্ষা দিচ্ছে। তাই যেকোন কাজে বাইরে গেলে বা অফিস কিংবা যেকোন মিটিংয়ে মাস্ক ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। ম্যাসাচুসেটস ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ এর মহামারি বিশেষজ্ঞ ডা. এলিজাবেথ ব্যাট্রিজ বলেন, ‘ভ্যাকসিন নিয়েছেন এবং নেননি সবাইকেই জনসমাগমে মাস্ক পরতে হবে। যেখানে অনেক বেশি করোনা সংক্রমণ আছে অথবা শিশুসহ ভ্যাকসিন নেন নি এমন লোকজন আছে সেখানে অবশ্যই মাস্ক পরতেই হবে। নিজেকে নিরাপদ রাখতে টিকা খুবই গুরুত্বপূর্ণ।’

সারাবাংলা/এসএসএস





Source link