ইসরাইলের কারাগার থেকে পালিয়ে গেছে ৬ ফিলিস্তিনি

68


আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের একটি কারাগার থেকে ফিলিস্তিন মিলিশিয়া গ্রুপের ৬ সদস্য পালিয়ে গেছে। উত্তর ইসরাইলে অবস্থিতি উচ্চ নিরাপত্তা ব্যবস্থা সম্বলিত একটি কারাগার থেকে রাতে পালিয়ে যায় তারা। ইসরাইলের পুলিশ সোমবার (৬ সেপ্টেম্বর) এ তথ্য প্রকাশ করেছে।

পুলিশ জানিয়েছে, পলাতকদের ধরতে ইসরাইলের ওই অঞ্চলের রাস্তায় রাস্তায় টহল বসানো হয়েছে। পুলিশ ধারণা করছে, পলাতকরা উত্তর পশ্চিম তীরের ফিলিস্তিনি শহরের জেনিনের দিকে পালিয়েছে। জেনিন শহরে ফিলিস্তিনি মিলিশিয়ারা প্রায়ই ইসরাইলি পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়ে থাকে। ওই শহরে ফিলিস্তিনিদের শক্ত অবস্থান রয়েছে।

জানা গেছে, রোববার রাতে ইসরাইলের জিলবোয়া কারাগার থেকে পালিয়ে যায় ওই ৬ ফিলিস্তিনি মিলিশিয়া। এ কারাগারটি ইসরাইলের সবচেয়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা সম্বলিত কারাগারের একটি বলে দাবি করা হয়।

এদিকে ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, ৬ ফিলিস্তিনি একটি সুরঙ্গ তৈরি করে পালিয়ে যান। তাদের বাইরে থেকে সাহায্য করা হয়েছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে। ইসরাইলি সংবাদমাধ্যগুলোতে সুরঙ্গের ছবি প্রকাশ করা হয়েছে।

এদিকে ফিলিস্তিনের মিলিশিয়া গ্রুপ জেল পলাতকদের ভূয়সী প্রশংসা করেছে। ওই মিলিশিয়া গ্রুপের মুখপাত্র সাউদ শিহাদ বলেন, এটি একটি মহান বীরত্বপূর্ণ কাজ, যা ইসরাইলি নিরাপত্তা ব্যবস্থাকে মারাত্মক ধাক্কা দেবে এবং ইসরাইলের সেনাবাহিনী এবং সমগ্র ব্যবস্থাকে মারাত্মক আঘাত করবে।

এছাড়া হামাসের মুখপাত্র ফাওজি বাহউমও জেল পলাতকদের প্রশংসা করেছেন। তিনি বলেন, দখলদারদের বিরুদ্ধে স্বাধীনতার সংগ্রাম কারাগারের ভিতর ও বাইরে অবিরাম চলছে এবং প্রসারিত হয়েছে।

ইসরাইল সেনাবাহিনী জানিয়েছে, পলাতকদের মধ্যে একজনের নাম জাকারিয়া যুবেইদি। তিনি জেনান শহরভিত্তিক মিলিশিয়া গ্রুপের সাবেক নেতা। পলাতক অপর তিনজন ইসরাইলিদের উপর প্রাণঘাতী হামলায় জড়িত থাকার অভিযোগে যাবজ্জীবন সাজা ভোগ করছিল।

সারাবাংলা/আইই





Source link