ইরানের মিসাইল কনট্রোল সিস্টেমে আঘাত আমেরিকার, বেধে গেল যুদ্ধ?

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধের ভ্রুকুটি মধ্যপ্রাচ্যে। দিন কয়েক আগে নজরদারি মার্কিন ড্রোন ধ্বংস করেছিল ইরান। এর রেশ কাটতে না কাটতে তেহরানের প্রতিরক্ষা ব্যবস্থায় বড় আঘাত হানল আমেরিকা। সে দেশের মিসাইল কনট্রোল সিস্টেম এবং নজরদারী নেটওয়ার্কের উপরে মার্কিন যুক্তরাষ্ট্র হামলা চালিয়েছে বলে শনিবার পশ্চিমি সংবাদমাধ্যমের একাংশ দাবি করেছে।

ড্রোন ধ্বংসের পরেই পালটা পদক্ষেপ হিসেবে ইরানের বিরুদ্ধে সামরিক হামলার নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু পরিণতির ভয়ে সে যাত্রায় নির্দেশ প্রত্যাহার করে নেন তিনি। পরিবর্তে ইরানের বিরুদ্ধে ‘যথাযোগ্য’ ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি। সে সঙ্গে নতুন নতুন অবরোধ জারি করা হয়।

সূত্রের খবর, যে কম্পিউটারের মাধ্যমে ইরান নিজেদের রকেট ও ক্ষেপনাস্ত্র লঞ্চ নিয়ন্ত্রণ করে সেটি অকেজ করে দেওয়া হয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রতিরক্ষা দফতরের এক কর্তা দাবি করেছেন। হরমুজ প্রণালীতে চলাচলকারী জাহাজগুলির ওপরে নজরদারী চালানো একটি গোষ্ঠীও মার্কিন আক্রমণের মুখে পড়েছে। এই জোড়া আঘাতে কোনও প্রাণহানীর ঘটনা ঘটেনি। তবে দীর্ঘ কয়েক সপ্তাহের পরিকল্পনার পরে এই হামলাগুলি চালানো হয় বলে গোটা ঘটনার সম্পর্কে ওয়াকিবহাল প্রাক্তন দুই মার্কিন গোয়েন্দা কর্তা জানিয়েছেন।
যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র হেদার বব। নীতি এবং অপারেশনাল সিকিউরিটির স্বার্থে এ সংক্রান্ত কোনও আলোচনায় তাঁরা রাজি নয় বলে জানিয়েছেন।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.