ইন্দোনেশিয়া-পূর্ব তিমুরে ঘূর্ণিঝড়ে মৃত ৭৬, নিখোঁজ ৪০

0
101

জাকার্তা, ০৫ এপ্রিল – ঘূর্ণিঝড় ছেরোজায় ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে দেখা দিয়েছে ব্যাপক বন্যা ও ভূমিধস। এতে কমপক্ষে ৭৬ জন নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছে কয়েক হাজার মানুষ । সোমবার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা।

এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি হয়েছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে। ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশেই মারা গেছেন কমপক্ষে ৫০ জন। নিখোঁজ রয়েছেন ৪০ জন মানুষ। দুর্যোগ বিষয়ক সংস্থা বিএনপিবি বলেছে, সপ্তাহান্তে দেশটিতে প্রচণ্ড বাতাসের সাথে ভারী বৃষ্টিপাত হয়।

আরও পড়ুন : জর্জিয়ায় নাইট কারফিউ প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ

এতে সেখানে দেখা দেয় ব্যাপক ভূমিধস। একই সাথে সৃষ্টি হয় বন্যা। এতে আরও বলা হয় কমপক্ষে ৪০০ মানুষকে উদ্ধার করা হয়েছে এবং এই ঘূর্ণিঝড়ের শিকার হয়েছেন কয়েক হাজার মানুষ। পূর্ব তিমুর দ্বীপের মাধ্যমে যুক্ত হযয়ছে ইন্দোনেশিয়ার সঙ্গে। সেখানে নিহত ভূমিধস, আকস্মিক বন্যা এবং গাছ পড়ে নিহত হয়েছেন কমপক্ষে ২১ জন। এর রাজধানী দিলিতে সিভিল প্রটেকশনের মেইন ডিরেক্টর ইসমাইল ডা কস্তা বাবো বলেছেন, কমপক্ষে ১৫০০ মানুষকে উদ্ধার করা হয়েছে। বেশকিছু সেতু ধসে পড়েছে। উপড়ে পড়েছে গাছ। এতে ইন্দোনেশিয়ার বিভিন্ন সড়ক অবরুদ্ধ হয়ে পড়েছে। তীব্র ঢেউয়ের কারণে ডুবে গেছে কমপক্ষে একটি জাহাজ। সেখানে উদ্ধার এবং অনুসন্ধান কাজ শুরু হয়েছে।

সূত্র : মানবজমিন
এন এইচ, ০৫ এপ্রিল

Source link