আরব আমিরাতে ১৮টি উপসনালয়ের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক:: এতদিনের গোঁড়ামি ভেঙে এবার অমুসলিম উপাসনালয়কে স্বীকৃতি দিচ্ছে আরব আমিরাত সরকার। আগামী সপ্তাহে এক বিশেষ অনুষ্ঠানে সংখ্যালঘুদের ১৮টি প্রার্থনাস্থলকে স্বীকৃতি দেওয়া হবে। এই তালিকায় মন্দির, চার্চ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতির লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে সোমবার এক বিবৃতিতে জানিয়েছে আবু ধাবির কমিউনিটি ডেভলপমেন্ট দফতর।

আগামী সপ্তাহে একটি বিশেষ অনুষ্ঠানে এই অনুমোদন দেয়া হবে। এই তালিকায় মন্দির, চার্চ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে।

এতদিন পর্যন্ত আবুধাবিতে অমুসলিম ধর্মীয় প্রার্থনাস্থলগুলোর কোনো আইনি বৈধতা ছিল না। সরকারের এই সিদ্ধান্তের ফলে মসজিদের পাশাপাশি মন্দির, চার্চ এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান লাভবান হবে বলে দাবি করেছে প্রশাসন।

সরকারি একটি চ্যানেলের আওতায় আনার জন্য ধর্মীয় প্রার্থনাস্থলগুলোকে লাইসেন্স দেয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সরকারের ধর্মবিষয়ক বিভাগ এর মাধ্যমে বিশেষ পরিষেবা দিতে পারবে বলে আশা করছেন তারা।

একই সঙ্গে ধর্মীয় প্রার্থনার স্থানগুলোর কোনো বিশেষ প্রয়োজন হলে তারাও এই চ্যানেলের মাধ্যমে আবেদন করতে পারবে। ফলে জনগণ বা কোনো ব্যক্তি নতুন ধর্মীয় স্থান তৈরি বা সংশ্লিষ্ট পরিষেবা শুরু করতে চাইলে এই দফতরে আবেদন করতে হবে।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.