আমেরিকার দুর্বলতা প্রকাশ পেয়ে গেছে

69


আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার দুই দশক পূর্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট বাইডেন এবং তার প্রশাসন অসহায় আত্মসমর্পণ করেছেন। তাতে বিশ্বের সামনে আমেরিকার দুর্বলতা প্রকাশ পেয়ে গেছে। খবর এএফপি।

শনিবার (১১ সেপ্টেম্বর) এক ভিডিওবার্তায় ট্রাম্প বলেন, এই দিনের গ্লানি থেকে আমেরিকা দুই দশক ধরে পরিত্রাণ পেতে চাইছে। কিন্তু, আফগানিস্তান থেকে সাম্প্রতিক মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত বিশ্বের সামনে আমেরিকার অসহায়ত্ব প্রকাশ করে দিয়েছে।

১১ সেপ্টেম্বর মার্কিনিদের জন্য গভীর দুঃখের দিন উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, আগের সপ্তাহে আফগানিস্তানের যুদ্ধ ময়দান থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে আনার মধ্য দিয়ে মার্কিনিদের আরও ক্ষতির মুখে ঠেলে দেওয়া হলো।

ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতেই যুক্তরাষ্ট্র তার মিত্রদের সঙ্গে নিয়ে আফগানিস্তানে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল আল-কায়েদা। যাদের প্রতিপালন করত ক্ষমতাসীন তালেবান। মার্কিন বাহিনীর অভিযানে শীর্ষ জঙ্গিরা পালিয়ে গিয়েছিল কিন্তু ২০ বছর পর সেনা প্রত্যহারের সিদ্ধান্ত নিয়ে বাইডেন আবার তাদের হাতেই ক্ষমতা তুলে দিয়ে এসেছেন।

বর্তমান প্রশাসনের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে বোকামি হিসেবে বর্ণনা করে ট্রাম্প বলেন, এমনটা কখনোই হওয়ার কথা ছিল না। বাজে পরিকল্পনা এবং অদূরদর্শী নেতৃত্বের কারণে আমেরিকাকে এই পরিণতি বরব করতে হয়েছে।

সারাবাংলা/একেএম





Source link