আবারো গৃহবন্দি কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রী

0
92

শ্রীনগর, ১৪ ফেব্রুয়ারি – ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং তাদের পরিবার পরিজনদেরও গৃহবন্দি করার অভিযোগ উঠেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালের ৫ অগস্টে জম্মু-কাশ্মীরের স্বায়ত্বশাসন প্রত্যাহারের পর তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি-সহ কাশ্মীরের বহু রাজনীতিককে আটক করে ভারতের কেন্দ্র সরকার। প্রায় এক বছর আটক রাখার পর তাদের মুক্তি দেয়া হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, শনিবার সামাজিক মাধ্যমে পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা এবং রবিবার ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর নেতা ওমর আবদুল্লাহ টুইারে গৃহবন্দিত্বের কথা জানান।

গত ১৭ মাস আগে ভারতের কেন্দ্রীয় সরকার ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পাশাপাশি জন্মু ও কাশ্মীরকে দু’ভাগে বিভক্ত করে।

গৃহবন্দিত্বের বিষয়ে ওমর আবদুল্লা বলেন, ‘২০১৯-এর অগাস্টের পর এটাই নয়া কাশ্মীর। কোনো ব্যাখ্যা ছাড়াই আজকাল গৃহবন্দি করা হয় আমাদের।

আরও পড়ুন : সড়ক দুর্ঘটনায় ১৪ তীর্থযাত্রীর মৃত্যু, প্রাণে বাঁচলো চার শিশু

তার বাবা এবং তাকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, আমার বোনের বাড়িতে গিয়ে ছেলেমেয়েসহ তাকে বন্দি করা হয়েছে। বাড়ির বাইরে সেনা কনভয়ের ছবিও টুইটারে পোস্ট করেন তিনি।

তিনি আরও বলেন, ‘গণতন্ত্রের নয়া রূপ দেখাচ্ছে। কোনো কারণ ছাড়াই আমাদের বাড়িতে আটকে রাখা হবে। শুধু তাই নয়, আমাদের বাড়িতে যারা কাজ করেন, তাদেরও ঢুকতে দেওয়া হচ্ছে না। এর পরও আমি রেগে না গেলে সেটা কি অপরাধ?

অন্যদিকে, টুইটার বার্তায় মেহবুবা বলেন ‘ভুয়া সংঘর্ষে যে আতার মুশতাককে হত্যা করার অভিযোগ, তার পরিবারের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করায় বরাবরের মতো ফের গৃহবন্দি করা হয়েছে আমাকে। ছেলের দেহ চাওয়ায় বাবাকেও ইউএপিএ আইনে গ্রেপ্তার করা হয়েছে। ।

তবে ওমরের টুইটের পর শ্রীনগর পুলিশের নামে তৈরি একটি হ্যান্ডল থেকে দাবি করা হয়, পুলওয়ামা হামলার দ্বিতীয় বর্ষপূর্তিতে নিরাপত্তার খাতিরে তাদের বাড়িতে থাকতে বলা হয়েছে।

আগে থেকেই তাদেরকে জানানো হয়েছিল বলেও দাবি করা হয় ওই টুইট-বার্তায়। তবে শ্রীনগর পুলিশের ওই টুইট হ্যান্ডল ‘ভেরিফায়েড’ নয়, বলে জানান, ওমর। একই সঙ্গে তিনি দাবি করেন কোনো রকম চিঠি দেয়া হয়নি তাদের।

এদিকে, গতকাল শনিবার লোকসভায় জম্মু ও কাশ্মীর সংশোধন বিল পেশ করা হয়৷ সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীরকে সঠিক সময়ে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে বলে মন্তব্য করেন।

সুত্র : বিডি২৪লাইভ
এন এ/ ১৪ ফেব্রুয়ারি

Source link