আন্তর্জাতিক নারী দিবস আজ | Unitednews24.com

0
103

স্টাফ রিপোর্টার :: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। আন্তর্জাতিকভাবে এ বছর দিবসের প্রতিপাদ্য হয়েছে- ‘নারী নেতৃত্বের বিকাশ : সমতাপূর্ণ ভবিষ্যত্ গড়ার অঙ্গীকার’। সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিনটি উদ্যাপন করা হবে। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ মানবাধিকার ও নারী সংগঠনগুলো দিবসটি উদ্যাপনের নানা কর্মসূচি ঘোষণা করেছে। আন্তর্জাতিক প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে দেশে এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছ- ‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’।

প্রসঙ্গত, ১৮৫৭ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সেলাই কারখানায় ঝুঁকিপূর্ণ ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারী শ্রমিকেরা প্রতিবাদ করেন। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদ্যাপন হয়ে আসছে।

Print Friendly, PDF & Email

Source link