আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন ২০১৯ অনুষ্ঠানে মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ¦ মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেন- দুর্যোগ সহনীয় আবাস আমাদেরকে গড়ে তুলতে হবে

“নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিগত ১৩ অক্টোবর ২০১৯ ইং উদযাপন করা হয় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৯।

বাঁশখালী উপজেলা পরিষদ ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের যৌথ উদ্যোগে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত জাতীয় সংগঠন সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) ও সিবিএম এর সহযোগিতায় এবং যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) কর্তৃক বাস্তবায়নরত স্ট্রেন্দেনিং কমিউনিটি বেজড ইনক্লুসিভ ডেভলপমেন্ট ইন বাংলাদেশ (এসসিবিআইডি)-বি প্রকল্প, কারিতাস ও ব্র্যাকের সহযোগিতায় বাঁশখালী উপজেলা বালিকা বিদ্যালয়ের হলরুমে এ বিষয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

!-- Composite Start -->
Loading...

বাঁশখালী উপজেলা বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, প্রতিবন্ধী ব্যক্তিবর্গ, সিপিপি সদস্য, ফায়ার সার্ভিসের কর্মকর্তাবৃন্দ, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য, স্কুলের ছাত্র-ছাত্রীবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সিটিজেন ফোরাম ও প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দলের সদস্য বৃন্দের প্রাণবন্ত উপস্থিতিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদ্যাপন করা হয়।

শুরুতে বর্ণাঢ্য র‌্যালী বাঁশখালী উপজেলা চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাঁশখালী বালিকা বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালীর পর হলরুমে উপস্থিত সবাই মাননীয় প্রধানমন্ত্রীর একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুর্যোগ প্রশমনের উপর করনীয় সম্পর্কে সরাসরি বক্তব্য শুনেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জনাব আবুল কালাম মিয়াজীর সঞ্চালনায় উপজেলা চেয়ারম্যান জনাব চৌধুরী গালিব সাদলী এর সভাপতিত্ত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাননীয় সংসদ সদস্য (চট্টগ্রাম-১৬) জনাব আলহাজ¦ মোস্তাফিজুর রহমান চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোমেনা আক্তার, উপজেলা ভূমি কমিশনার জনাব আল মশিউর ইসলাম, উপজেলা এমওএমসিএইচ-এফপি অফিসার জনাব ডাঃ শ্যামলী দাশ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জনাব রেহেনা আক্তার কাজমী ও ৪নং বাহাচড়া ইউনিয়নের চেয়ারম্যান জনাব তাজুল ইসলাম ও এসসিবিআইডিবি প্রকল্পের প্রোগাম অফিসার মির্জা বদরুল ইসলাম বেগ প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- “দিবস পালনের তাৎপর্য আমাদেরকে বুঝতে হবে। প্রাকৃতিক সকল দুর্যোগ মোকাবেলার জন্য আমাদেরকে প্রস্তুত থাকতে হবে, তার পাশাপাশি দুর্যোগের ক্ষয়-ক্ষতি কিভাবে কমিয়ে আনা যায় তার ব্যবস্থাও আমাদেরকে করতে হবে। তার জন্য দরকার সবাইকে সচেতন হওয়া। দুর্যোাগ শুরু হওয়ার আগে সবাইকে পূর্ব প্রস্তুতি নিতে হবে। বর্তমানে বাঁশখালীতে বেঁড়িবাধ থাকার কারণে দুর্যোগের ক্ষয়ক্ষতি অনেক হ্রাস পেয়েছে। দুর্যোগে সবচেয়ে বেশি সমস্যায় পড়ে গর্ভবর্তী নারী, বয়স্ক নারী-পুরুষ, প্রতিবন্ধী মানুষ ও শিশুরা তাদেরকে আগে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।” তিনি দুর্যোগ সহনীয় আবাস আমাদেরকে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেন।

বক্তব্য শেষে ভূমিকম্পের উপর প্রস্তুতি মহড়া প্রদর্শিত হয়।

মতামত দিন

Post Author: bdnewstimes