আগ্রাদ্বিগুন বাজারে নির্মাণ করা হচ্ছে আধুনিক পাঠাগার

0
112

নয়ন বাবু, নওগাঁ প্রতিনিধি: নওগাঁর ধামইরহাটে আধুনিক পাঠাগারের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলেছে। উপজেলার আগ্রাদ্বিগুন বাজারে নির্মাণাধীন এই পাঠাগারটি চালুর অপেক্ষায় রয়েছে জ্ঞান পিপাসু মানুষ। শিক্ষার্থীরা বিশেষ করে অধীর আগ্রহ নিয়ে দিন পার করছে।

জানা গেছে, উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের বারবার নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমানের মৃত্যুর পর তার সন্তানরা মুজিবুর রহমান মেমোরিয়াল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। ওই ফাউন্ডেশনের আয়োজনে ধামইরহাট ও পত্নীতলা উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করেন। এ ছাড়া যেকোন দুর্যোগকালীন সময়ে এ ফাউন্ডেশনের মাধ্যমে মানুষদের নানা সহযোগিতা দেয়া হয়ে থাকে।

ওই ফাউন্ডেশনের অঙ্গ প্রতিষ্ঠান হিসাবেই মুজিবর রহমান স্মৃতি পাঠাগার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাঠাগারটির নক্সা প্রনয়ন করেছেন দেশের স্বনাম ধন্য স্থপতি নগরবিদ মো: ইকবাল হাবীব।

এ ব্যাপারে মুজিবর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও গ্রীণ ভয়েস বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিবেশবিদ শিক্ষানুরাগী আলমগীর কবির বলেন, বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করে মানবিক মানুষ গড়ার লক্ষে এ উদ্যোগ গ্রহণ করেছি। মরহুম বাবার অনুপ্রেরণায় আমাদের ফাউন্ডেশনের পক্ষ থেকে এলাকায় গুণী মানুষ গড়ে তোলার লক্ষে আগ্রাদ্বিগুন বাজারে নিজস্ব জমিতে তিনতলা ভবনের দ্বিতীয় তলায় প্রায় এক হাজার দুইশ বর্গফুট জায়গা জুড়ে এ পাঠাগার গড়ে তোলা হচ্ছে। চলতি মাসের শেষে পাঠাগারটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে।