আইফোন হ্যাক করতে পারে ইসরাইলি টুল, আছে রক্ষার উপায়

67


আন্তর্জাতিক ডেস্ক

আইফোনের নিরাপত্তাব্যবস্থা ভেদ করতে সক্ষম এমন একটি টুল তৈরি করেছে ইসরাইলি সাইবার গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা (এনএসও)। নজিরবিহীন এ টুল গত ফেব্রুয়ারি থেকে ব্যবহার করে আসছে ওই কোম্পানি। ইন্টারনেট সিকিউরিটি ওয়াচডগ গ্রুপ সিটিজেন ল্যাব এ তথ্য প্রকাশ করেছে।

নতুন এ কৌশলটি প্রযুক্তি-বিশারদদের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে—কারণ কোনো ডিভাইসে প্রবেশের ক্ষেত্রে নতুন আবিষ্কৃত এ কৌশলটি ভিন্ন ধাঁচের। এ টুলের মাধ্যমে আইফোনে প্রবেশ করতে ওই ডিভাইসটি ব্যবহারকারীর কোনো ধরনের সম্পৃক্ততার প্রয়োজন হয় না। ব্যবহারকারীর দ্বারা কোনো লিঙ্কে ক্লিক করার মতো সামান্য সম্পৃক্ততা ছাড়াই এ টুল আইফোনে ঘাঁটি গেড়ে বসতে পারে। এ টুল ব্যবহার করে অ্যাপলের আইওএস, ওএসএক্স ও ওয়াচওস-এর সবকটি ভার্সনের নিরাপত্তা ব্যবস্থা ভেদ করা যায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসরাইলের এনএসও নামক সংস্থা নতুন এ টুলটি তৈরি করেছে। সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপলের তৈরি সকল নিরাপত্তা ব্যবস্থা তছনছ করে দিতে সক্ষম এ টুল।

অ্যাপল জানিয়েছে, নতুন এ হ্যাকিং টুল থেকে আইফোনকে রক্ষা করতে ইতিমধ্যে ব্যবস্থা নেওয়া হয়েছে। সোমবার যারা আইফোন আপডেট করেছেন তারা ওই ইসরাইলি প্রতিষ্ঠানের সফটওয়ার থেকে নিরাপদ বলে জানিয়েছে অ্যাপল।

অ্যাপল সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড আর্কিটেকচারের প্রধান ইভান ক্রস্টিচ বলেন, আই-মেসেজে দুর্বলতা চিহ্নিত করার পর অ্যাপল ব্যবহারকারীদের সুরক্ষার জন্য আইওএস ১৪.৮ সুরক্ষা আপডেট চালু করা হয়েছে। বর্ণিত হামলার মতো আক্রমণগুলো অত্যন্ত বাস্তবধর্মী এবং এসব টুল তৈরির জন্য কয়েক মিলিয়ন ডলার খরচ হয়। এসব টুল অবশ্য বেশিদিন টিকে না। নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে এসব টুল ব্যবহার করা হয়। এর অর্থ হলো, এ টুল আমাদের বিপুল সংখ্যক ব্যবহারকারীদের জন্য হুমকি নয়। আমরা আমাদের সকল গ্রাহকদের সুরক্ষার জন্য অক্লান্ত পরিশ্রম চালিয়ে যাচ্ছি। তাদের ডিভাইস ও ডেটার জন্য ক্রমাগত নতুন সুরক্ষা ব্যবস্থা যুক্ত করছি।

এদিকে রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে অবশ্য ইসরাইলি কোম্পানি এনএসও এ কৌশলের পেছনে তাদের সম্পৃক্ততার তথ্য নিশ্চিত বা অস্বীকার করেনি। বিবৃতিতে প্রতিষ্ঠানটি শুধু জানিয়েছে, সন্ত্রাস ও অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাপী গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থাকে জীবন রক্ষাকারী প্রযুক্তি প্রদান তারা অব্যাহত রাখবে।

উল্লেখ্য যে, ইসরাইলের এনএসওর তৈরি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশের সরকার সাংবাদিক, রাজনীতিক, সমাজকর্মী এমনকি সেনা ও গোয়েন্দা কর্মকর্তাদের উপর নজর রাখছে বলে অভিযোগ উঠেছে। এবার একই সংস্থার তৈরি নতুন এ টুলের খবরও প্রকাশ পেল।

সারাবাংলা/আইই





Source link