অ্যান্ড্রয়েডের ত্রুটি বের করলেই ৭ কোটি টাকা পুরস্কার দেবে গুগল

43


#নয়াদিল্লি: সম্প্রতি অ্যান্ড্রয়েড ১২ (Android 12) বিটা লঞ্চ করেছে গুগল (Google)। এর মানে নির্দিষ্ট কিছু জনের স্মার্টফোনেই চলবে গুগল অ্যান্ড্রয়েড ১২। বিটা মোডে বাগ আর ত্রুটির সম্ভাবনা বেশি থাকে। এর ফলে আপনার স্মার্টফোন ব্যবহারে ব্যাঘাত ঘোটতে পারে, বা আপনার মোবাইলের জন্য ক্ষতিকর হতে পারে আর এর ফলে আপার ফোন রেসপন্স করা বন্ধ করে দিতে পারে। এবার, যাঁরা অ্যান্ড্রয়েড ১২ সফটওয়্যারে কোনও ত্রুটি বের করে দিতে পারবেন তাঁদের ৭ কোটি টাকা পুরস্কার দেবে বলে ঘোষণা করেছে গুগল।

গুগল জানিয়েছে যে প্রযুক্তিগত নিরাপত্তা বিশেষজ্ঞরা যা এই বাগ বাউন্টিতে যোগ দিতে আগ্রহী, তাঁদেরকে অ্যান্ড্রয়েড ১২ এর দুটি বিটা ভার্সন অ্যান্ড্রয়েড ১২ ভার্সন ১ আর অ্যান্ড্রয়েড ১২ বিটা ভার্সন ১.১ পিক্সেল ডিভাইসের জন্য তৈরি এই ওএস বিল্ডটিকে অ্যানালাইজ করে দেখতে হবে।

গুগল অ্যান্ড্রয়েড রিওয়ার্ডস ব্লগে বলেছে যে, যে ১৮ মে থেকে ১৮ জুনের মধ্যে অ্যান্ড্রয়েড ১২ এর দুটি বিল্ডের সিকিউরিটির ত্রুটি খুঁজতে পারবে, তাঁকে ৫০ শতাংশ বোনাসও দেওয়া হবে। গুগল এই বিটা ভার্সনের জন্য ডিভাইস একটি তালিকা দিয়েছে, দেখে নিন…

>> Pixel 5

>> Pixel 4a

>> Pixel 4a 5G

>> Pixel 4

>> Pixel 4 XL

>> Pixel 3a

>> Pixel 3a XL

>> Pixel 3

>> Pixel 3 XL

অ্যান্ড্রয়েডের সাম্প্রতিক সংস্করণগুলোকে আরও নিরাপদ করে তোলায় এখন পর্যন্ত কেউ গুগলের কাছ থেকে বড় পুরস্কার পায়নি। গুগলের পুরস্কার জেতার এ সুযোগ নিতে আরও গবেষক ও প্রকৌশলীকে আকৃষ্ট করতে পুরস্কারের অর্থ বাড়িয়ে দিচ্ছে গুগল।

দুই বছর আগে অ্যান্ড্রয়েডের ত্রুটি খুঁজে বের করার জন্য পুরস্কার দেওয়ার এ কর্মসূচি চালু করেছিল গুগল। নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করার ধরনের ওপর নির্ভর করে পুরস্কার। এ ধরনের ত্রুটি জানানো হলে গুগল তা ঠিক করে এবং অ্যান্ড্রয়েডকে আরও নিরাপদ করে তোলে।



Source link