অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ

69


আন্তর্জাতিক ডেস্ক

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ঘটেছে। শনিবার (২১ আগস্ট) দেশটির সিডনি, মেলবোর্ন, ব্রিসবনসহ প্রধান প্রধান শহরে করোনাকালীন লকডাউনের প্রতিবাদে হাজারো মানুষ রাস্তায় নেমে আসেন। এসময় পুলিশ পেপার স্প্রে ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে। এদিন অন্তত ২১৮ জনকে আটক করে পুলিশ।

আটককৃত প্রত্যেককে ৫ হাজার ৪৫২ অস্ট্রেলিয়ান ডলার হারে জরিমান করা হয়। তাদের বিরুদ্ধে মহামারিকালীন বিধিনিষেধ ভঙ্গ ও পুলিশের ওপর হামলার অভিযোগও আনা হয়।

বিবিসির খবরে জানা গেছে, সিডনি শহরে আরও এক মাস লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার কয়েক’শ মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। সিডনি শহরে লকডাউন বিরোধী সমাবেশে অংশ নিতে হাজারো মানুষের ঢল ঠেকাতে কঠোর অবস্থান নেয় পুলিশ।

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ

তবে মেলবোর্নে প্রায় ৪ হাজার মানুষ লকডাউন বিরোধী সমাবেশের আয়োজন করেন। ব্রিসবনেও প্রায় ২ হাজার মানুষ লকডাউন বিরোধী সমাবেশে অংশ নেন। ওই দুই শহরেই পুলিশ সমাবেশ ছত্রভঙ্গ করে দিতে কড়া পদক্ষেপ নেয়।

নিউ সাউথ ওয়েলস পুলিশের কমিশনার মাল লেনন বিবিসিকে জানান, গোটা রাজ্য থেকে সিডনিগামী অন্তত ৩৮ হাজার গাড়িকে থামিয়ে দেওয়া হয়েছে। এসময় লকডাউন বিরোধীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ঘটে।

তিনি জানান, সিডনিগামীদের ঠেকাতে বিভিন্ন পয়েন্টে অন্তত ১৫০০ পুলিশ কর্মকর্তাকে মোতায়েন করে নিউ সাউথ ওয়েলস পুলিশ।

সারাবাংলা/আইই





Source link