অস্কারে ইতিহাস গড়লো ‘প্যারাসাইট’

0
223

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২ম আসরে ইতিহাস গড়লো দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। এই প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা পেলো সেরা চলচ্চিত্রের অস্কার। কেবল সেরা চলচ্চিত্র নয়, গতকাল রোববার অস্কারের সেরা নির্মাতার পুরস্কারও পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন হো। বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র এবং মৌলিক চিত্রনাট্যের দুটো অস্কারও গেছে তার দখলে।

প্রতিবছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্য চিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে।

এবার অস্কারের শুরু থেকেই আলোচনায় থাকা টড ফিলিপসের সিনেমা ‘জোকার’ সেরা চলচ্চিত্রের পুরস্কার জিততে না পারলেও মূল ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য ঠিকই সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন হোয়াকিন ফিনিক্স।

আর মাঝখানে কিছুদিন বিরতি দিয়ে মার্কিন অভিনেত্রী-গায়িকা জুডি গারল্যান্ডের রূপ ধরে ‘জুডি’ সিনেমায় পর্দায় ফেরা রেনে জেলভেগার জিতে নিয়েছেন এবারের সেরা অভিনেত্রীর পুরস্কার।

বরাবরের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে গতকাল রোববার রাত ৮টায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয়েছে অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। গতবারের মতো এবারের আসরেও কোনো হোস্ট ছিল না। তার বদলে রোববারের অস্কার রজনী পেয়েছে ‘ডাবল হোস্ট’।

জেনেলি মোনার পারফরমেন্সের পর সাবেক দুই হোস্ট স্টিভ মার্টিন এবং ক্রিস রক মঞ্চে আসেন পুরস্কার বিতরণী সূচনার চিরাচরিত মনোলগ আওড়াতে। এরপর একে একে অন্য সেলিব্রেটিরা এসে বিভিন্ন বিভাগের বিজয়ীদের হাতে তুলে দেন পুরস্কার।

৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেয়েছে ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি। স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’।

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ছিল দাপুটে সব সিনেমার নাম। তবে শেষ পর্যন্ত পুরস্কার ছিনিয়ে নিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সঙ্গে।

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র‌্যাবিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই। এ ছাড়া ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারকে পেছনে ফেলে লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’

সেরা প্রোডাকশন ডিজাইনের দৌঁড়ে ছিল চারটি নাম- ১৯১৭, প্যারাসাইট, দ্য আইরিশম্যান, জো জো র‍্যাবিট। তবে সবগুলোকে পেছনে ফেলে ৯২তম অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেছে বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা কস্টিউম ডিজাইন দিয়ে অস্কার উঠলো ‘লিটন উমেন’-এর ঝুলিতে। পুরস্কার হাতে নিয়ে জ্যাকুলিন ডুরান পরিচালক গ্রেটা গারউইগকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তিনি আমাদের সবার জন্য অনুপ্রেরণা।’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে