অবশেষে মারিয়া রেসাকে দুতার্তের মুখপাত্রের অভিনন্দন বার্তা

106


আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা নোবেল শান্তি পুরস্কার অর্জন করায় সেদেশের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে সরাসরি কোনো প্রতিক্রিয়া না জানালেও তার এক মুখপাত্র অভিনন্দন জানিয়েছেন। নোবেল পুরস্কার পাওয়ার তিন দিন পর দুতের্তের মুখপাত্র অভিনন্দন জানান।

মারিয়া রেসা এ বছর নোবেল বিজয়ী একমাত্র নারী। তিনি প্রথম কোনো ফিলিপিনো যিনি সম্মানজনক এ পুরস্কার অর্জন করেছেন।

সোমবার (১১ অক্টোবর) মারিয়া রেসার নোবেল শান্তি পুরস্কার পাওয়ার ব্যাপারে দুতের্তের মুখপাত্র হ্যারি রকু নিয়মিত এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এটি ফিলিপিনোদের একটি বিজয়, এর জন্য আমরা অত্যন্ত আনন্দিত।’ মারিয়া রেসার শান্তি পুরস্কার অর্জনের পর প্রেসিডেন্ট দুতার্তের কার্যালয় থেকে এটাই প্রথম কোনো মন্তব্য।

গত ৮ অক্টোবর চলতি বছরে শান্তিতে যৌথভাবে  নোবেল বিজয়ী হিসেবে ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতবের নাম ঘোষণা করে নোবেল কমিটি।

নোবেল কমিটি বিজ্ঞপ্তিতে বলেছে, গণতন্ত্র ও টেকসই শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় ভূমিকা রাখার জন্য এই দুই সাংবাদিককে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মারিয়া রেসা ফিলিপাইনে ক্রমবর্ধমান ক্ষমতার অপব্যবহার, সহিংসতা ও কর্তৃত্ববাদের বিরুদ্ধে তার মত প্রকাশের ক্ষমতা কাজে লাগিয়েছেন।

মারিয়া রেসার জন্ম ১৯৬৩ সালে, ফিলিপাইনের ম্যানিলায়। তিনি ফিলিপাইনের অনলাইন সংবাদমাধ্যম র‍্যাপলারের সহ প্রতিষ্ঠাতা। এশিয়ায় তিনি ৩৫ বছর ধরে সাংবাদিকতার সঙ্গে যুক্ত। সাংবাদিক হিসেবে তিনি ফিলিপাইনে রাজনৈতিক ও সরকারি প্রতিহিংসার শিকার হয়েছেন। দুতের্তে সরকারের আমলে তিনি জেলও খেটেছেন।

সারাবাংলা/আইই





Source link