অবশেষে পরকীয়ার সাজা নিয়ে হাইকোর্টের রুল জারি

নিজস্ব প্রতিবেদক: পরকীয়ার অপরাধে সাজা সংক্রান্ত দণ্ডবিধির ৪৯৭ ধারা কেন অসাংবিধানিক ও অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের সমন্বয়ে গঠিত দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
রিট আবেদনটিতে লেজিসলেটিভ ও ড্রাফটিং বিভাগের সচিব এবং আইন মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।
রিট শুনানিতে রাষ্ট্রপক্ষের হয়ে আদালতে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক। এছাড়া রিটটির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট ইশরাত হাসান। এর আগে গত ১১ ফেব্রুয়ারি আদালতে এই রিটটি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।
তিনি বলেন, পরকীয়া সংক্রান্ত আইনের দণ্ডবিধির ৪৯৭ ধারায় বলা হয়েছে, কোন স্ত্রী পরকীয়া করলে শুধু যে পুরুষের সঙ্গে পরকীয়া করছে তার বিরুদ্ধেই শাস্তির বিধান রয়েছে। অথচ এ ক্ষেত্রে স্বামী স্ত্রীর বিরুদ্ধে কোন পদক্ষেপই নিতে পারবে না। একইভাবে কোন স্বামী পরকীয়া করলে ওই নারীর এবং স্বামীর বিরুদ্ধে কোন প্রতিকার পাবেন না স্ত্রী।
তিনি আরও বলেন, উপরন্তু আইনের ওই ধারায় স্ত্রী যদি স্বামীর অনুমতি নিয়ে কোন পরকীয়ায় জড়ান এবং স্বামী যদি কোন অবিবাহিত মহিলা অথবা বিধবা নারীর সঙ্গে পরকীয়া করেন তবে তা আইনত বৈধ। যা ‘অদ্ভুত ও বৈষম্যমূলক’ এবং সংবিধানের ২৭, ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.