‘প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ভিন্নধর্মী স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রদর্শনী সম্পন্ন’

 

‘একটি ছায়াগল্প- A Shadow Story’ নির্মাতাদের সাথে প্রকৌশল অনুষদপ্রধান ও তড়িৎ প্রকৌশল অনুষদের প্রধান

বিগত ২৬ই আগস্ট’১৭ চট্টগ্রামের অন্যতম স্বনামধন্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ভিন্নধর্মী একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রদর্শনী সম্পন্ন হয়েছে। চলচ্চিত্রটির প্রযোজনা করেছে “প্রিমিয়ার ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি”। ভিন্নধর্মী চলচ্চিত্রটির নাম রাখা হয়েছে ‘একটি ছায়াগল্প- A Shadow Story’।

এই চলচ্চিত্র প্রদর্শণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদপ্রধান প্রফেসর ডঃ তৌফিক সাঈদ, তড়িৎ প্রকৌশল অনুষদের প্রধান মোঃ ইফতেখার মনির চৌধুরি। এতে আরো উপস্থিত ছিলেন প্রকৌশল অনুষদের শিক্ষক সাইফুদ্দিন মুন্না, শরিত ধর ও সুব্রত শুভসহ অন্যান্য শিক্ষকবৃন্দ। বেলা আড়াইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত একনাগাড়ে চলচ্চিত্রটির প্রদর্শনী হয়। প্রতিবারই দেখা গেছে প্রদর্শনীস্থান(বিশ্ববিদ্যালয় অডিটোরিয়াম) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীতে কানায় কানায় ভর্তি ছিল।
এর পিছনে যৌক্তিক একটি কারণ হচ্ছে, ‘চলচ্চিত্রটির ভিন্নধর্মীতা’! এই স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্রটি নির্মিত হয়েছে সম্পূর্ণ ছায়াকে ভিত্তি করে। আর ছায়াকে কেন্দ্র করে বাংলাদেশে নির্মিত এটিই প্রথম চলচ্চিত্র! সমাজের বাস্তব সত্য একটি বিষয়ের উপর ভিত্তি করে নির্মিত এই চলচ্চিত্রের আরেকটি দারুণ বৈশিষ্ট্য হচ্ছে, এতে কোন আবহ কথোপকথন রাখা হয়নি। কেবল একটি আবহ কন্ঠই সমাজের এই গল্পকে নিদারুণ বার্তা পাঠিয়েছে। চলচ্চিত্রটির মূল উদ্দেশ্যও ছিলো একটু ভিন্নতায় জনগনের মাঝে সামাজিক সচেতনতা সৃষ্টি করা।
পরিদর্শনশেষে প্রকৌশল অনুষদপ্রধান জনাব ডঃ তৌফিক সাঈদ অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন-  ‘এতো ভালো কাজ এইখানে হয়েছে ভাবতেই আমার অনেক ভালো লাগছে। আমি চাই পরবর্তী সব কাজেই ‘প্রিমিয়ার ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি’ ধারাবাহিকতা বজায় রাখুক। আমি তোমাদের নিয়ে অনেক আশাবাদী। চলচ্চিত্রটি আমার অসম্ভব ভালো লেগেছে। অপেক্ষায় থাকবো পরবর্তী কাজটির জন্য। শুভকামনা তোমাদের”। তড়িৎ প্রকৌশল অনুষদের প্রধান মোঃ ইফতেখার মনির চৌধুরি বলেন- ‘আমি সম্পূর্ণতায় সন্তুষ্ট। তোমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো নও। পড়ালেখার পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ করতে পারা আসলেই অসাধারণ কৃতকর্ম। যা বিদেশের শিক্ষার্থীরা সাধারণত করে থাকে। তোমরা অনেক দূর এগিয়ে যাও’ ।

‘একটি ছায়াগল্প গল্প- A Shadow Story’ চলচ্চিত্রের কলাকুশলীরা

চলচ্চিত্রের প্রদর্শনীতে আসা শিক্ষার্থীদের অনেকেই ‘প্রিমিয়ার ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি’র এই ধরনের ভালো নির্মানের ধারাবাহিকতা প্রত্যাশা করেন। তাদের ভাষ্যে ওঠে আসে- ‘এমন ধারাবাহিকতা চলতে থাকলে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে রাজত্ব করবে’।
উল্লেখ্য, বিতর্কচর্চা, বিজ্ঞানমেলা, কম্পিউটার প্রোগ্রামিং, সংস্কৃতিচর্চা প্রায় সবকিছুতেই প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের অন্যসব বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেক এগিয়ে । সকলের প্রত্যাশা ‘প্রিমিয়ার ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি’ যেন আরেকটি মাইলফলক তৈরি করতে পারে। ‘একটি ছায়াগল্প- A Shadow Story‘ চলচ্চিত্রটির গল্প নির্মান,পরিচালনা ও সম্পাদনা করেছেন অনলাইন ফিল্ম প্রোডাকশন হাউস মৃত্তিকা‘র প্রতিষ্ঠাতা পরিচালক জয়দীপ মজুমদার।  সিনেম্যাটোগ্রাফিতে ছিলেন সৈয়দ আরাফাত হোসাইন ও সৌরভ দাস।
এতে অভিনয় করেছেন চৈতি দেবনাথ, প্রিয়ম চৌধুরি, সুলতান মোহাম্মদ আসলাম, প্রিয়াস রায়, কায়সার বিন আলম ও নব সরকার।
পরিচালনা সহকারীতে ছিলেন শাহ মোঃ নেয়ামত উল্লাহ,সৈয়দ আরাফাত হোসাইন, কায়সার বিন আলম ও প্রিয়ম চৌধুরি।
সম্পাদনা সহাকারীতে ছিলেন আবুবকর সিদ্দীক জাবেদ, কাজী ওমর ফারুক, রিয়াসাতুল ইসলাম হাসনাইন, নাভিদ নেওয়াজ
আবহ কন্ঠ দিয়েছেন বাংলাদেশ বেতারের পরিচিত মুখ ও দৃষ্টি চট্টগ্রামের জেনারেল সেক্রেটারি সাবের শাহ্‌।
সার্বিক সহযোগিতায় ছিলেন প্রকৌশল অনুষদের শিক্ষক সাইফুদ্দিন মুন্না, প্রিমিয়ার ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি পরিবার ও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীবৃন্দ।

রিপোর্টঃ কায়সার বিন আলম

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: