৭ প্র‌তিষ্ঠান‌কে বে‌শিদা‌মে হ‌্যান্ড স‌্যানিটাইজার বিক্রয় ও মেয়াদ উত্তীর্ণ পণ‌্য রাখায় ৪৫,০০০ টাকা জ‌রিমানা

0
238

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক আজ ২৫ মার্চ ২০২০ চট্টগ্রাম মহানগরীর ‌কাপ্তাই রাস্তার মোড়, কাজীর হাট, কামাল বাজার, খাতুনগঞ্জ, হাজা‌রি লেন, আকবরশাহ্ ও পাহাড়তলী এলাকায় তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লিত হয়। সকাল ১০টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ৭ প্র‌তিষ্ঠান‌কে নিত‌্যপ‌ণ্যের মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করা, বে‌শিদা‌মে হ‌্যান্ড স‌্যানিটাইজার বিক্রয় ও মেয়াদ উত্তীর্ণ পণ‌্য রাখায় মোট ৪৫,০০০/- (পঁয়তাল্লিশ হাজার টাকা) প্রশাস‌নিক ব‌্যবস্থায় জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযান প‌রিচালনাকা‌লে মেয়াদ উত্তীর্ণ পণ‌্য ধ্বংস করা হয়।

অ‌ভিযা‌নের সা‌র্বিক নিরাপত্তায় এ‌পি‌বিএন, ৯ এর সদস্যবৃ‌ন্দ নি‌য়ো‌জিত ছি‌লেন।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপপ‌রিচালক জনাব ফ‌য়েজ উল্লাহ্, সহকারী প‌রিচালক জনাব পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

কাজীরহাট এলাকার ম‌নোয়ার স্টোর‌কে নিত‌্যপ‌ণ্যের মূল‌্য তা‌লিকা প্রদর্শন না ক‌রে বে‌শিদা‌মে পেঁয়াজ বিক্রয় করায় ৪,০০০/-, ওয়া‌জিহা স্টোর‌কে মূল‌্য তা‌লিকা না রাখায় ২,০০০/- ও মাতৃকা এন্টারপ্রাইজ‌কে বে‌শিদা‌মে নিত‌্যপণ‌্য বিক্রয় করায় ৫,০০০/- জ‌রিমানা করা হয়। এসময় উপ‌স্থিত ভোক্তাসাধারণ‌কে কোন অসাধু ব‌্যবসায়ী য‌দি অ‌যৌ‌ক্তিক মূ‌ল্যে পণ‌্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব ক‌রে ত‌বে তা ভোক্তা অ‌ধিকা‌রের হটলাইন নম্বর ১৬১২১ বা চট্টগ্রা‌মের কর্মকর্তা‌দের মোবাইল নম্ব‌রে জানা‌তে অনু‌রোধ করা হয়।
খাতুনগঞ্জের পেঁয়াজ, রসুন, আদা, আলুর পাইকা‌রি বাজার প‌রিদর্শন ক‌রে ব‌র্ণিত পণ‌্য সমূ‌হের মজুদ ও সরবরাহ পরিবীক্ষণ করা হয়। উপ‌স্থিত ব‌্যবসায়ী নেতৃবৃন্দ ও ব‌্যবসায়ী‌দের সা‌থে মত‌বি‌নিময় করা হয়। এসময় তাঁরা পেঁয়াজ-রসুনসহ অন‌্যান‌্য নিত‌্যপ‌ণ্যের সরবরাহ স্বাভা‌বিক আ‌ছে ব‌লে জানান এবং দাম আ‌রো কম‌বে ব‌লে আশা প্রকাশ ক‌রেন। উপপ‌রিচালক জনাব ফ‌য়েজ উল‌্যা ব‌্যবসায়ীবৃন্দ‌কে হাল নাগাদ মূল‌্য তা‌লিকা প্রদর্শন ও যথাযথভা‌বে পণ‌্য বিক্রয় র‌শিদসহ পণ‌্য বিক্রয় কর‌তে অনু‌রোধ ক‌রেন যা‌তে খুচরা ব‌্যবসায়ীরা অ‌নৈ‌তিক মুনাফা করার সু‌যোগ না পান। এসময় মূল‌্যতা‌লিকা হালনাগাদ না করায় শাহজালাল ট্রেডার্সকে ৩,০০০/- জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।
হাজা‌রি লে‌নের ওষু‌ধের পাইকা‌রি বাজার প‌রিদর্শন ক‌রে সিকদার মে‌ডিক‌্যাল হল‌কে ১৩০ টাকার হে‌ক্সিসল (স‌্যা‌নিটাইজার) ৪৫০ টাকায় বিক্রয় করায় ২৫,০০০/-জ‌রিমানা করা হয়। হাজা‌রি লে‌নের ব‌্যবসায়ীবৃন্দ‌কে বর্তমান ‌বিশেষ অবস্থার সু‌যো‌গে অ‌নৈ‌তিক ব‌্যবসা না কর‌তে অনু‌রোধ করা হয় অন‌্যথায় প্রতিষ্ঠান বন্ধসহ ক‌ঠোর আইনানুগ ব‌্যবস্থা গ্রহণ করা হ‌বে ম‌র্মে সতর্ক করা হয়।
সিডিএ ১ নম্বর রোড, আকবর শাহ থানার জাকির স্টোরকে মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করায় ৩০০০/- জ‌রিমানা করা হয়।
পশ্চিম ফিরোজ শাহ ক‌লোনী, পাহাড়তলী থানার হানিফ স্টোরকে মূল‌্য তা‌লিকা প্রদর্শন না করা ও মেয়াদ উত্তীর্ণ পণ‌্য সংরক্ষণ করায় ৩০০০/- জ‌রিমানা করে মেয়াদ উত্তীর্ণ দুধ ও কোমল পানীয় ধ্বংস করা হয়।

জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।