২৮ জানুয়ারি ব্যক্তিগত তথ্য সুরক্ষা দিবস-২০২০ এর প্রতিপাদ্য ‘ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণ করুন’

0
192

ঢাকা, ২৭ জানুয়ারি ২০২০:

আগামীকাল ২৮ জানুয়ারি আন্তর্জাতিক তথ্য সুরক্ষা দিবস (ডাটা প্রাইভেসি ডে)-২০২০। প্রতিবছর ২৮ জানুয়ারি বিশ্বব্যাপী বিভিন্ন সংগঠন ব্যক্তিগত তথ্যের সুরক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরিতে সহযোগিতা করে। এই বছর দিবসটির প্রতিপাদ্য (থিম) নির্ধারণ করা হয়েছে, ‘ব্যক্তিগত তথ্যের নিয়ন্ত্রণ করুন’- (Own Your Privacy)|

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির পরিচালনায় ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্সের (এনসিএসএ) নেতৃত্বে বিশ্বব্যাপী এই ক্যাম্পেইন চলবে। এই ক্যাম্পেইনের অংশীদার হয়ে এই বছরও বাংলাদেশে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবে সাইবার সচেতনতা নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন)।

এ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল ও বিশ্ববিদ্যালয়ে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের চ্যাপ্টারগুলোতে নানা কর্মসূচি আয়োজন করছে চ্যাম্পিয়ন সদস্যরা (সাইবার সচেতনতাকর্মী)।

ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করতে সচেতনতা কর্মসূচি নিতে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছেন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ। তিনি বলেন, অপরাধ নিয়ন্ত্রণ ও সাইবার নিরাপত্তা নিশ্চিতে ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেক ব্যক্তি নিজেকে সাইবার অপরাধের শিকার হওয়া থেকে রক্ষার জন্য তার ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি জানা জরুরি। তাই এ সম্পর্কে সচেতনতা তৈরির দায়িত্ব শুধু সরকারের নয়, বরং এর জন্য সবাই নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।

তথ্য সুরক্ষা দিবস হলো একটি বৃহত্তর প্রচার কার্যক্রমের অংশ যা ব্যক্তিগত তথ্যের সুরক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে এবং ব্যক্তিগত তথ্য সহজ উপায়ে সুরক্ষিত করার প্রতি গুরুত্ব দেয়। সংগঠন বা প্রতিষ্ঠানগুলোকে কর্মক্ষেত্রে ভোক্তাদের তথ্য সুরক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করানো। অনলাইনে থাকা মূল্যবান তথ্য কিভাবে সুরক্ষিত করতে সাহায্য করবে সে সম্পর্কে আরও জানতে পপধনফ.ড়ৎম ভিজিট করতে পারেন।

সব সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, কমিউনিটি ও বাসা-বাড়িতে ব্যক্তিগত সচেতনতা বৃদ্ধিতে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন কর্তৃক পরিবেশিত বিভিন্ন পরামর্শমূলক তথ্য ব্যবহার করতে পারেন ওয়েবসাইট থেকে।