breaking news New

২০৫০ সালের পর বাংলাদেশে জনসংখ্যা কমবেঃ নাসার বিজ্ঞানী ড. দীপেন ভট্টাচার্য্য

প্রযুক্তি ডেস্কঃ নাসার সাবেক জ্যোতির্বিজ্ঞানী অধ্যাপক ড. দীপেন ভট্টাচার্য্য বলেছেন, বর্তমান পৃথিবীতে মোট মানুষের সংখ্যা ৮ শ কোটি। যা বেড়ে ১২/১৩ শ কোটি হতে পারে। তবে এই সংখ্যা কমে এক সময় ৫ শ কোটির আশপাশে চলে আসবে। সেই হিসাবে ২০৫০ সালের পর বাংলাদেশেও মানুষ কমতে থাকবে।
শনিবার দুপুরে হবিগঞ্জ টাউন হলে ‘আধুনিক জ্যোতির্বিজ্ঞানের টুকিটাকি’ বিষয়ক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ড. দীপেন বলেন, দৃশ্যমান আলোতে বাংলাদেশে বসে গবেষণা কার্যক্রম সম্পন্ন করা অনেক কঠিন। কারণ এখানে শীতের আকাশে কুয়াশা আর গরমের সময় বৃষ্টি থাকে। ফলে মহাকাশ নিয়ে গবেষণা করা এখানে কঠিন। তবে অনেক ডাটা উন্মুক্ত হওয়ায় যেকোনো স্থান থেকে এ নিয়ে গবেষণা অনেক সাশ্রয়ী ও সহজ হয়েছে।
তিনি বলেন, ১৯ শতকের শুরুর দিক পর্যন্ত আমরা জানতাম না যে, ছায়াপথ ছাড়াও আরও গ্যালাক্সি আছে। ১৯২৪ সালে সেটি আমাদের নজরে আসে এবং এ ব্যাপারে আমরা জানতে পারি। তবে এর সব কিছু আইনস্টাইনের কাছ থেকে এসেছে এমন নয়।

নিজ দেশের গবেষকদের নিয়ে নাসার সাবেক এই জ্যোতির্বিজ্ঞানী বলেন, আমাদের দেশে যারা শিক্ষা নিয়ে গবেষণা এবং কাজ করছেন তদেরকে কাজে লাগাতে হবে। তাদের প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা প্রদান করতে হবে। যা তাদের গবেষণার কাজে সহায়ক হয়।

এ সময় তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, কেন যে আমাদের দেশের লোকেরা পদ্মা সেতু আর যমুনা সেতু নির্মাণ করতে পারছে না তা আমার বোধগম্য নয়।

অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), হবিগঞ্জ খোয়াই রিভার ওয়াটারকিপার ও তারুণ্য সোসাইটি।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register