১৬তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ৯ ডিসেম্বর। এবারের প্রতিপাদ্য ‘আসুন, উন্নয়ন শান্তি ও নিরাপত্তার স্বার্থে ঐক্যবদ্ধ হই।’

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ১৬তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হবে।

দুদক ২০০৭ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে। সরকারিভাবে ২০১৭ সাল থেকে দিবসটি উদযাপিত হচ্ছে। জাতিসংঘ সারা বিশ্বকে দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যেই ইউনাইটেড ন্যাশনস কনভেনশন অ্যাগেইনস্ট করাপশন (আনকাক) এর মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনা করছে।

‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৮’ উপলক্ষে বোববার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাশাপাশি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সরকারি বিভিন্ন মন্ত্রণালয় দিবসটি পালন করছে।

রোববার সকাল সাড়ে ৮টায় দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়িয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধন ঘোষণা করবেন।

এরপর সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেসক্লাবের সামনে হবে মানববন্ধন। মানবন্ধন শেষে সকাল সোয়া ১০টায় বাংলাদেশ শিল্পকালা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে ‘শিক্ষার্থী ও সততা সংঘের সমাবেশ’ শীর্ষক আলোচনা সভা হবে। সভায় প্রধান অতিথি থাকবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মানববন্ধন, আলোচনা সভা, তথ্য চিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, পৃথিবীর কোনো দেশ, কোনো অঞ্চল এমনকি কোনো সমাজই দুর্নীতিমুক্ত নয়। জাতিসংঘের মতে প্রতিবছর ১ ট্রিলিয়ন মার্কিন ডলার ঘুষ লেন-দেন হয় এবং একই সময়ে ২.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের অর্থ দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ হয়। তৃতীয় বিশ্বের দেশগুলোর উন্নয়নের প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। দুর্নীতি আমাদের মতো উন্নয়শীল দেশগুলোর শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন, বিচারিক ব্যবস্থা, সমৃদ্ধি, উন্নয়ন এমনকি গণতন্ত্রকেও ম্লান করে দেয়।

তিনি বলেন, দুদক সমাজে সততা ও নিষ্ঠাবোধ সৃষ্টি, দুর্নীতি প্রতিরোধ এবং দমনে আইনি ম্যান্ডেটপ্রাপ্ত একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। কমিশন আইন অনুসারে এসকল কার্যক্রম পরিচালনা করছে- এ কথা সত্য। তবে একক প্রতিষ্ঠান হিসেবে এসকল কার্যক্রম বাস্তবায়ন সম্ভব নয়। এসকল কার্যক্রম বাস্তবায়নে সমন্বিত উদ্যেগের কোনো বিকল্প নেই।

দুদকের পাশাপাশি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রোববার সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দুর্নীতিবিরোধী মানববন্ধনের আয়োজন করেছে। সেখানে উপস্থিত থাকবেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বিকেলে ধানমন্ডির দৃক গ্যালারিতে দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register