হাসিনা-মোদি বৈঠকে ২২ চুক্তি-সমঝোতা স্মারক স্বাক্ষরিত

ভারতের নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকের পর দুই দেশের মধ্যে ২২ টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

৮ এপ্রিল শনিবার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানিয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে এক টুইটে জানিয়েছেন, ৪টি সমঝোতা স্মারকসহ মোট ২২টি চুক্তি ও সমঝোতায় স্বাক্ষর করেছে দু’দেশ।

এসব চুক্তির মধ্যে প্রতিরক্ষা, ঋণ, মহাকাশ, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন বিষয় অন্তর্ভূক্ত রয়েছে।

এ ছাড়া ভারত বাংলাদেশকে প্রায় ৪.৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

শীর্ষ বৈঠক এবং চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষরের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করেন দুই প্রধানমন্ত্রী। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বইটির হিন্দি অনুবাদ বের করছে।

এরপর দুপুরে নরেন্দ্র মোদির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে তিনি দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তার বাসভবনে দেখা করতে যাবেন।

বৈঠকের আগে এক টুইট বার্তায় নরেন্দ্র মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক আরও গভীর করার বিষয়ে আলোচনা হবে।

এর আগে সকালে রাষ্ট্রপতি ভবনে পৌছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register