হঠাৎ করেই পেঁয়াজের দাম কমে ৬০ টাকা!

0
903

মাত্র একদিনের ব্যবধানে হঠাৎ করেই দাম কমেছে পেঁয়াজের। চুয়াডাঙ্গায় পেঁয়াজের দাম কমে পাইকারি বাজারে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দাম কম হওয়ার কারণে পেঁয়াজের বাজারে ক্রেতাদের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মত।

ব্যবসায়ীরা বলছেন বাজারে দেশি মুড়িকাটি পেঁয়াজ ওঠায় দাম কমেছে। তবে এক রাতের ব্যবধানে কেজি প্রতি ৮০ টাকা কমে যাওয়ায় অনেক পাইকারি ব্যবসায়ীর অর্থিক ক্ষতি হয়েছে। এদিকে প্রান্তিক কৃষকেরা বলছেন দাম কম হলেও মাঠে আর পেঁয়াজ রাখবেন না তারা।

চুয়াডাঙ্গার বেশ কয়েকটি বাজারে সরেজমিনে ঘুরে দেখা যায়, দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। যা খুচরা বাজারে ক্রেতারা কিনছেন ৮০ থেকে ৮৫ টাকা কেজিতে।

পাইকারি ব্যবসায়ীরা জানান, কৃষকেরা মাঠের পেঁয়াজ পরিপক্ক হবার আগেই তুলে এনে কম দাম বিক্রি করছেন। নতুন পেঁয়াজের দাম কমলেও পুরাতন পেঁয়াজের দাম আগের মতোই রয়েছে।

শুভ হাসান নামের এক ক্রেতা জানান, এই সপ্তাহে পেঁয়াজ ১৪০ থেকে ১১০ টাকা কেজি কিনেছেন তিনি। তবে বৃহস্পতিবার বাজারে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নেমে এসেছে।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আলী হাসান বলেন, চুয়াডাঙ্গায় গত বছর জেলাতে ৬১৩ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছিল। এ বছর পেঁয়াজ আবাদ হয়েছে ৭৪২ হেক্টর। বেশি দাম পাওয়ার আশায় কৃষক জমিতে পেঁয়াজ বেশি লাগানোয় এবার জেলায় পেঁয়াজের বেশি আবাদ হয়েছে। ধারণা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যেই পেঁয়াজের দাম আরো কমে আসবে।