স্পেনে আ.লীগ নেতা আব্দুস সাত্তারের উদ্যোগে বিজয় উৎসব ও নৈশভোজ

0
117

কবির আল মাহমুদ, স্পেন :

স্পেনে বাংলাদেশ কমিউনিটির প্রবীণ সমাজ সেবক শিল্পপতি আব্দুস সাত্তাররের উদ্যোগে ব্যাতিক্রমী বিজয় উৎসব ও নৈশভোজ অনুষ্ঠিত হয়েছে। দেশটির রাজধানী মাদ্রিদে স্থানীয় সময় ১৭ ডিসেম্বর (সোমবার) রাতে বাংলাদেশিদের কেন্দ্রস্থল লাভাপিয়েসের বাংলাদেশ এসোসিয়েশন হলে আয়োজিত হয় এই বিজয় উৎসব ও নৈশভোজ।

বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস পরবর্তী সময়ে প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশি বিজয় উৎসব ও নৈশ্যভোজে অংশ নেন। এতে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয় বাঙালী অধ্যুষিত লাভাপিয়েস এলাকা। প্রবাসীদের এমন উপস্থিতি মনে হচ্ছিল যেন প্রবাসের বুকে ছোট্ট এক খন্ড বাংলাদেশ।

বিজয় উৎসব ও নৈশভোজ আয়োজন নিয়ে আব্দুস সাত্তার বলেন, স্পেনে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির মানুষদের একত্রিত করে সৌহার্দ্যপূর্ণ মিলন-মেলা আয়োজন আমাদের সবাইকে আনন্দঘন একটি মুহূর্ত উপভোগের সুযোগ করে দেয়। আমি প্রায়ই চেষ্টা করি এরকম প্রীতিভোজ আয়োজন করতে, এরকম আয়োজনে প্রবাসী বাংলাদেশিরা একত্রিত হয়ে আনন্দ করতে দেখে আমার ভালো লাগে।

অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংলাদেশ মসজিদ পরিচালা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ সভাপতি আলামীন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা এসোসিয়েশনের সভাপতি সোহেল ভূঁইয়া, স্পেন আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মোঃ দুলাল সাফা,সিনিয়র আওয়ামীলীগ নেতা জাকির হুসেন,কমিউনিটি নেতা নূর হোসেন পাটোয়ারী, আবুল খায়ের, সৈয়দ মাসুদুর রহমান নাসিম, মাহবুবুর রহমান ঝন্টু, রাসেল দেওয়ান, আবুল হাসেম মেম্বার, সায়েম সরকার, জালাল হোসাইন কমিউনিটির প্রবীণ নেতৃবৃন্দ, বাং

লাদেশি পরিবারগুলো অংশগ্রহণ করেন। বিজয় উৎসব ও নৈশভোজে আগত অতিথিদের জন্য দেশীয় খাবারের নৈশ্যভোজের আয়োজন করা হয়, অংশগ্রহণকারী সকলে খাবার উপভোগ করেন।

পরিবার-পরিজন ছাড়া প্রবাসে এসব উৎসব কেবলই আনুষ্ঠানিকতা। তাই বেদনা ভরা মন প্রতিনিয়তই কিছু না কিছুতে আক্ষেপ ঘোচানোর চেষ্টা করে। তাই এরকম মিলনমেলা ও আনন্দ আয়োজন গুলো প্রবাসীদের কিছুটা আনন্দের উপলক্ষ করে দেয়। প্রবাসী বাংলাদেশিরাও এতে মেতে উঠেন অনাবিল আনন্দে।
পরিশেষে, মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশ ও দেশের মানুষের আগামী দিনের উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। মুনাজাত পরিচালনা করেন বাংলাদেশ মসজিদ পরিচালা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

উল্লেখ্য, আব্দুস সাত্তার দীর্ঘ সময় ধরে স্পেনের বাংলাদেশ কমিউনিটির মানুষের জন্য কাজ করছেন। ২০০০ সালের দিকে স্পেনে আসেন এই কমিউনিটি নেতা। ২০ বছরের জীবনে আব্দুস সাত্তার হাজারো মানুষের পাশে দাঁড়িয়েছেন। স্পেনে অভিবাসন সংক্রান্ত নানা কাজে তার জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়া প্রবাসীরা ছাড়া ও বাংলাদেশিদের কাছে অনন্য ঠিকানা আব্দুস সাত্তার। জীবনের শেষদিন পর্যন্ত কাজ করে যেতে চান মানুষের জন্য।