breaking news New

সেলফি তুললে যে রোগে আক্রান্ত হতে পারেন, সমীক্ষায় জরীফ সংস্থা

স্বাস্থ্য বার্তা ডেস্কঃ‘সেলফি’ তোলার চল সবকিছুতেই। পুরো দুনিয়া এতে মাতাল। এ জন্য জীবনের ঝুঁকি পর্যন্ত নেন অনেকেই। উড়োজাহাজে, পিচ্ছিল উঁচু পাহাড়ে, জলপ্রপাতের উৎস স্থান, উঁচু ভবনসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে সেলফি তোলার খবর প্রায়ই সংবাদমাধ্যমে আসে।

তবে এই সেলফি তোলা থেকে এখনই সাবধান হয়ে যান। নয়তো আপনি মানসিক রোগে আক্রান্ত হয়ে যেতে পারেন। ভারতীয় পত্রিকা নিউজ এইটিন তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সেলফি এখন আর অভ্যাস নয়, মানসিক রোগে পরিণত হয়েছে। সেলফি তুলতে ঝুঁকি নিতেও পিছপা হচ্ছেন না অনেকে।

সেলফি ম্যানিয়া নিয়ে সমীক্ষা চালিয়ে এমনই ভয়াবহ তথ্য এই পত্রিকাটিকে জানিয়েছেন ভারতীয় চিকিৎসকরা।

মানুষের মধ্যে নিজের ছবি তোলার এই অত্যধিক প্রবণতাই কপালে চিন্তার ভাঁজ ফেলছে চিকিৎসকদের। সেলফির প্রতি এই বাড়াবাড়ি আকর্ষণের ফলে কী ধরনের মনস্তাত্ত্বিক সমস্যা হচ্ছে সেটি নিচে বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

১. সেলফিতে বাড়ছে উদ্বেগ। সেলফি তোলার সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা, সেখানে বারবার কমেন্ট ও লাইক দেখা-সবকিছুই এই উদ্বেগের অংশ।

২. আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে মানুষ। সেলফি তোলা ও সেটি পোস্ট করতে এত মনোযোগ দিচ্ছে তারা, যে আশেপাশের সবার সঙ্গে সুন্দর সময় কাটানো দুরূহ হয়ে পড়ছে তাদের জন্য।

৩. সোশ্যাল মিডিয়ায় প্রশংসা না পেলে কমছে আত্মবিশ্বাস। অন্যের মনোযোগ আকর্ষণের চেষ্টা বাড়ছে, যা বাড়াচ্ছে অবসাদ।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register