সুশাসন ছাড়া দেশে অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন : ড. আকবর আলী

সুশাসন ছাড়া বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন অর্থহীন। বাংলাদেশে সুশাসন নিচের দিকে যাচ্ছে। আর অর্থনৈতিক প্রবৃদ্ধি থামছে না বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেস্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান। তিনি বলেন, এখন যদি সুশাসনের জন্য পদক্ষেপ গ্রহন করি, তাহলে আগামী ১০/১৫ বছর পর সুফল পাবো।

আজ দুপুরে হোটেল লেকশোরে বিআইডিএস আয়োজিত বিআইডিএস ক্রিটিকাল কনভারসেশন ২০১৭ আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেস্টা ও অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন, গবেষনা পরিচালক কাজী আলী তৌফিক, মিনহাজ মাহমুদ, বিরু প্রকাশ পাল, মাঈনুল হক।

আকবর আলী বলেন, দেশের সুশাসন ও অভ্যন্তরীণ ব্যাপারে বিশ্বব্যাংকের হস্তক্ষেপেরর কোনো দরকার নেই। তাদের মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই। তাদের এই হস্তক্ষেপ একটা ঝামেলা। তিনি বলেন, বাংলাদেশে যে একেবারে সুশাসন হয় নি তা নয়। কিছু কিছু সংস্কার হয়েছে। তৈরি পোশাক খাতে বড় সংস্কার হয়েছে। বন্ডেড ওয়্যার হাউজ হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের প্রবৃদ্ধির জন্য প্রবাসীদের ভুমিকা বড়। তাদের পাঠানো অর্থ তৈরি পোশাক খাতের আয়ের চেয়েও বেশি। তবে ওই অর্থ গ্রামে চলে যায়, শহরে আসে না। তিনি বলেন, দক্ষ শ্রমিক পাঠানোর কথা বলা হয়। ওদের পাঠালে টাকাও আসবে না, ওরাও আসবে না কিন্তু অদক্ষ শ্রমিকরাই টাকা পাঠায়। নিজেরাও ফিরে আসে।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: