সাহরিতে কী খাবেন, কী খাবেন না

আজ থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। সাহরি ও ইফতারের খাদ্য তালিকার ওপর আমাদের সুস্থতা নির্ভর করবে।

সুস্থ থেকে রোজা করতে চাইলে কিছু খাবার আমাদের সাহরিতে বর্জন করা উচিত। চলুন জেনে নেওয়ার যাক সাহরিতে কী খাবেন আর কী খাবেন না। কেননা, রোজা রাখাটা যেমন জরুরি, তেমনি নিজেকে সুস্থ রাখাটাও জরুরি।

* বিরিয়ানি, পোলাও, খিচুড়ি এগুলো খেলে প্রচুর পিপাসা পায়। তাই এই খাবারগুলো সাহরিতে না খাওয়াই ভালো। অতিরিক্ত তৈলাক্ত খাবার না খাওয়া ভালো।

* ভাতের সঙ্গে উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার হিসেবে ডাল, ডিম, মাছ, মাংস রাখতে পারেন। যথাসম্ভব চেষ্টা করুন শাকসবজি এবং মাছ বেশি করে খাওয়ার। এতে শরীরে পানির চাহিদা কম হবে আর আপনিও সুস্থ থাকবেন।

* মিষ্টি জাতীয় খাবার না খাওয়া ভালো। মিষ্টি জাতীয় খাবার শরীরে পানির চাহিদা বাড়ায়, এছাড়া মুখে গন্ধ তৈরি করে।

* অনেকে ইফতারির থেকে যাওয়া ভাজা পোড়া সাহরিতে খাওয়া শেষে খেয়ে থাকেন, এটা করবেন না।

* গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে যেসব খাবার খেলে তা যথাসম্ভব না খাওয়া। আর যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদের উচিত খাওয়ার আগেই ওষুধ খেয়ে নেওয়া।

* যাদের ডায়াবেটিস আছে তারা তো অবশ্যই তাদের খাদ্য তালিকা অনুসরণ করবেন। যারা রোজার আগে খাওয়ার আগে-পরে ওষুধ খেতেন তাদের উচিত ডাক্তারের সঙ্গে পরামর্শ করে ওই ওষুধগুলো কখন খাবেন তা জেনে নেওয়া।

* সারাদিন পানি না খেতে পারার কারণে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই চেষ্টা করুন ইফতার থেকে শুরু করে সাহরির সময়ের মধ্যে অন্তত আট গ্লাস পানি পান করার।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register