‘সরকার টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নে অঙ্গীকারাবদ্ধ’

অর্থনৈতিক প্রতিবেদক :

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, ‘সরকার টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য অঙ্গীকারাবদ্ধ। এই লক্ষ্য বাস্তবায়নে সরকার গ্রামীণ অর্থনীতির উন্নতিতে কাজ করছে।’

বুধবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পঞ্চমবারের মতো পাঁচ দিনব্যাপী এসএমই ফাউন্ডেশন আয়োজিত ‘জাতীয় এসএমই মেলা-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চালিকাশক্তি। এই খাতের ওপর ভর করে অন্যান্য খাতের প্রসার ঘটছে। তাই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান, তথ্য ও গবেষণা সেবা, ঋণ প্রাপ্তি, পণ্যের গুণগত মান উন্নয়ন ও বিপণনে সরকার সহায়তা প্রদান করছে।’

তিনি বলেন, ‘এ মেলার মাধ্যমে নতুন উদ্যোক্তারা আরো উৎসাহিত হবেন, যা পণ্য বৈচিত্র্যকরণে সহায়ক ভূমিকা পালন করবে।’

অনুষ্ঠানে চারজনকে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৭ দেওয়া হয়। এরা হলেন- পারভীন আক্তার, শহিদুল ইসলাম ফকির, উম্মে হাবিবা এবং মো. বেলাল হোসেন।

এ বছর মেলায় দেশে উৎপাদিত খাদ্য পণ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত পণ্য, ইলেকট্রিক্যাল সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, আইটি পণ্য, প্লাস্টিক পণ্য, সিনথেটিকস, হস্তশিল্পসহ নানা পণ্য প্রদর্শন করা হচ্ছে। সারা দেশ থেকে মোট ২০০টি এসএমই প্রতিষ্ঠান ২১৬টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। পাঁচ দিনব্যাপী এ মেলা চলবে ১৯ মার্চ পর্যন্ত।

অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিব উল্লাহর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি, শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রমুখ।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register