’সন্ত্রাসী কর্মকান্ডের তথ্য দিতে ‘রিপোর্ট টু র‌্যাব অ্যাপস’

দেশের কোথাও কোনো অপরাধ, জঙ্গি বা সন্ত্রাসী কর্মকাণ্ড চোখে পড়লে সঙ্গে সঙ্গে র‌্যাবকে জানানোর জন্য ‘রিপোর্ট টু র‌্যাব’ (Report 2 RAB) নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপস্) চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এ অ্যাপসটি গুগোল প্লে স্টোরে (google play store) পাওয়া যাবে। অপরাধ সংক্রান্ত যে কোনো তথ্য সহজেই জানাতে পারবে দেশের নাগরিকরা। If you see something, say something— এ মূলমন্ত্রকে সামনে রেখে অ্যাপসটি বানানো হয়েছে।

রাজধানীর র‌্যাব সদর দফতরে সোমবার বিকেলে ‘রিপোর্ট টু র‌্যাব’ মোবাইল অ্যাপস্ উদ্বোধন করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

এ সময় অ্যাপসটির বিস্তারিত তথ্য তুলে ধরে র‌্যাবের পরিচালক (কমিউনিকেশন) উইং কমান্ডার ফরহাদ হোসেন মাহমুদ বলেন, Report 2 RAB মোবাইল অ্যাপসটি তৈরি হয়েছে মূলত সাধারণ নাগরিকদের পাঠানো অপরাধ সংক্রান্ত তথ্যের মাধ্যমে অপরাধ দমন ও প্রতিরোধে সহায়তা জন্য। অ্যাপসটির মাধ্যমে সাধারণ জনগণ বিভিন্ন অপরাধ ও এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী ও স্থিরচিত্র গ্রহণ করে র‍্যাবকে প্রেরণ করে সহায়তা করতে পারবেন। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্যাবলী, সোস্যাল মিডিয়া ওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি এ অ্যাপস এর মাধ্যমে র‍্যাবকে জানানো যাবে। র‍্যাবের সার্ভার স্বয়ংক্রিয়ভাবে এ সব তথ্য সংশ্লিষ্ট র‍্যাব ব্যাটালিয়নে পৌছে দেবে। সংশ্লিষ্ট ব্যাটালিয়ন এ সব তথ্যাবলী যাচাই ও তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

অ্যাপসটি ব্যবহার করতে র‍্যাবের অফিসিয়াল ওয়েবসাইট www.rab.gov.bd থেকে ডাউনলোড করে অ্যাপসটি ইনস্টল করা যাবে। এ ছাড়া গুগল প্লে-স্টোরেও অ্যাপসটি থাকবে। অ্যাপসটির ওপেন করে Take photo অপশনে গিয়ে ঘটনার ছবি তুলে তার সাথে ঘটনার স্থান ও বর্ণনা যোগ করা যাবে। অবশেষে send বাটনে প্রেস করে র‍্যাব সার্ভারে পাঠিয়ে দিতে হবে। যে কোনো সচেতন নাগরিক অ্যাপসটি ব্যবহার করে যে কোন অপরাধ সম্পর্কে তাৎক্ষণিকভাবে র‍্যাবকে রিপোর্ট করতে পারবেন। এক্ষেত্রে তথ্যদাতা তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখতে পারবেন। র‍্যাব তাৎক্ষণিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে স্বল্পতম সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে। সর্বোপরি Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করে অপরাধের তথ্য প্রদান করে দেশের আইনশৃঙ্খলা রক্ষায় সচেতন জনগণ ভূমিকা রাখতে পারবেন।

‘অ্যাপসটি ব্যবহার করে সাধারণ নাগরিকরাও অনেক উপকৃত হবেন। খুব সহজে র‌্যাবকে যে কোনো তথ্য প্রদান করা যাবে। যেকোনো স্থান থেকে তাৎক্ষণিকভাবে র‌্যাবকে তথ্য দেওয়া সম্ভব হবে। অনেকে বিড়ম্বনা হবে ভেবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তথ্য প্রদানে নিরুৎসাহী হন। কিন্তু এ অ্যাপসের মাধ্যমে এ ধরনের মনোভাব জনগণের মধ্য থেকে দূর হবে’ যোগ করেন তিনি।

র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেন, যে কোনো অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী এ অ্যাপ্লিকেশনের মাধ্যমে জঙ্গি, সন্ত্রাসী, সোশাল মিডিয়া ওয়াচ, মিসিং পারসন ইনফরমেশন, খুন, ডাকাতি, মাদক, অপহরণসহ অন্যান্য বিষয়ে ক্যাটাগরি অনুযায়ী তথ্য প্রদান করতে পারবেন। অ্যাপসটির মাধ্যমে ব্যবহারকারী তার নাম পরিচয় গোপন রেখে তথ্য প্রদান করতে পারবেন। তবে তথ্যদাতা চাইলে তার পরিচয় প্রকাশেরও সুযোগ রয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন— র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল আনোয়ার লতিফ খান, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আবদুল জলিল মন্ডল, পরিচালক (অপারেশন) কে এম আজাদ, গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ, পরিচালক (প্রশিক্ষণ) জসিম এবং আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খানসহ র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়নের অধিনায়ক।

Print Friendly, PDF & Email
 

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: