সকালে খালি পেটে পানি পানে যা ঘটে

জাপানীদের জীবনে দারুণ একটি নিয়ম হচ্ছে, সকাল বেলা ঘুম থেকে ওঠে খালি পেটে পানি পান করা।

বিভিন্ন গবেষণায় এই অভ্যাসের অসংখ্য উপকারিতা নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে প্রধান উপকারিতা হচ্ছে, অ্যান্টি এজিং অর্থাৎ বয়স প্রতিরোধ।

এছাড়াও প্রমাণিত হয়েছে যে, সকালে নাস্তা খাওয়ার আগে খালি পেটে পানি পানের এই অভ্যাস দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগের প্রতিকার করতে সাহায্য করতে পারে। যেমন মাথাব্যথা, হার্ট ধড়ফড়, মৃগীরোগ, ব্রংকাইটিস, হাঁপানি, টিবি, মেনিনজাইটিস, কিডনি এবং মূত্রনালীর সমস্যা, গ্যাস্ট্রিক, ডায়রিয়া, পাইলস, কোষ্ঠকাঠিন্য এবং চোখের সমস্যা। এছাড়া নারীদের অনিয়মিত মাসিকের সমস্যারও সমাধান হয়।

যেভাবে এই উপকারিতাগুলো পাবেন:

সকালবেলা ঘুম থেকে উঠার পর এক বা দুই গ্লাস পানি পান করুন। এরপর বাথরুম বা দাঁত ব্রাশ করুন। পানি পানের অন্তত ৪৫ মিনিট পরে সকালের নাস্তা  করুন। ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের পর দুই ঘণ্টার জন্য কোনো খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

এই পদ্ধতিতে যেসব সমস্যার সমাধান হবে:

গ্যাস্ট্রিক ১০ দিন, ডায়াবেটিস ৩০ দিন, কোষ্ঠকাঠিন্য ১০ দিন, উচ্চ রক্তচাপ ৩০ দিন, টিবি ৯০ দিনে অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে আশা করা যায়।
যা হোক, যদি আপনার কোনো স্বাস্থ্য সমস্যা নাও থাকে, তারপরও এই অভ্যাস অনেক উপকারে আসবে এবং আপনি আরো সুস্থ এবং পূর্ণ শক্তির অধিকারী হবেন।

ঘন ঘন প্রস্রাব ছাড়া এই অভ্যাসের পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কিন্তু যারা আথ্রাইটিস রোগে ভুগছেন, তাদের এই অভ্যাসের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। তারা প্রথম তিন দিন সকালে প্রচুর পানি পান করতে পারেন। এরপর এক সপ্তাহের বিরতি নিতে হবে। তারপর আবার, এভাবে চলতে পারে।

তথ্যসূত্র : লিফটার

 

 

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register