শুরু হচ্ছে ৭০তম কান চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক :

বুধবার (১৭ মে) পর্দা উঠছে বিশ্বের অন্যতম আলোচিত কান চলচ্চিত্র উৎসবের। এবার বসছে এ উৎসবের ৭০তম আসর। ইতোমধ্যে বিশ্বের বিভিন্নপ্রান্ত থেকে অতিথিরা আসতে শুরু করেছেন ফ্রান্সের দক্ষিণ সমুদ্রতীরবর্তী শহর কানে।

চলচ্চিত্র অঙ্গনের অন্যতম সম্মানজনক উৎসব কান। হলিউড, বলিউডসহ বিশ্বের নানা প্রান্তের তারকা অভিনয়শিল্পী ও নির্মাতারা এখানে হাজির হন। সবার নজর থাকে কার হাতে উঠবে শ্রেষ্ঠ পুরস্কার ‘পাম ডি’অর’।

চলুন জেনে নিই এবারের কান চলচ্চিত্র উৎসবের কয়েকটি তথ্য।

৭০তম কান চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৭ মে এবং তা চলবে আগামী ২৮ মে পর্যন্ত। কানের বুলেভার্ড দে লা ক্রোয়েসেটে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। সিনেমার বিশেষ প্রদর্শনী, রেড কার্পেট এবং জমকালো পার্টির মাধ্যমে উদযাপিত হবে এ উৎসব।

ভলভার  এবং উইমেন অন দ্য ভার্জ অব অ্যা নার্ভাস ব্রেকডাউন খ্যাত পরিচালক পেড্রো আলমোডোভার এবার জুরি প্রধানের দায়িত্ব পালন করবেন। এছাড়া আরো চারজন নারী এবং চারজন পুরুষ থাকবেন বিচারকের দায়িত্বে। এদের মধ্যে থাকছেন- জেসিকা চ্যাস্টেইন, উইল স্মিথ, চীনা অভিনেত্রী ফ্যান বিংবিং, দ্য ইয়ং পোপ খ্যাত নির্মাতা পাওলো সোরেনটিনো, পরিচালক পার্ক চ্যান উক, ফ্রেঞ্চ অভিনেত্রী অ্যাগনেস জাউই, জার্মান লেখক-পরিচালক মারেন অ্যাডে এবং সুরকার গাব্রিয়েল ইয়ারেড। এছাড়া অন্যান্য শাখায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন উমা থুরম্যান, বেরি জেনকিন্স প্রমুখ।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তারকা অভিনয়শিল্পীরা অংশ নিচ্ছেন এ উৎসবে। বলিউডের ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কাপুর গত কয়েক বছরের মতো এবারো থাকছেন কানের লাল গালিচায়। এবার এ উৎসবে হাজির হচ্ছেন দীপিকা পাড়ুকোন। এছাড়া নিকোল কিডম্যান, জুলিয়ান মুর, ক্রিস্টেন স্টুয়ার্ট, এলে ফ্যানিং, এলিজাবেথ মস, টিলডা সুইনটন, জেক গিলেনহাল এবং মারিয়ান কোটিলার্ডের মতো তারাকারা উপস্থিত থাকবেন। পপ তারকা রিয়ান্নাকেও দেখা যেতে পারে উৎসবে।

কান উৎসবের অন্যতম প্রধান আকর্ষণ লাল গালিচা। তারকাদের নতুন নতুন ডিজাইনের ঝলমলে পোশাক ও ফ্যাশনের দিকে নজর রাখেন ভক্ত দর্শকরা। প্রতিবারের মতো এবারো লাল গালিচায় চমক দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

এবারের উৎসবে প্রতিযোগিতায় রয়েছে বেশ কয়েকটি সিনেমা। কিন্তু পাঁচটি সিনেমা রয়েছে যেগুলো নিয়ে বেশি চর্চা হচ্ছে। এর মধ্যে রয়েছে দ্য বেগুইল্ড। থ্রিলারধর্মী সিনেমাটি পরিচালনা করছেন সোফিয়া কোপালা। এতে অভিনয় করেছেন নিকোল কিডম্যান, ক্রিস্টেন ডাস্ট এবং কলিন ফারেল। নিকোল কিডম্যান ও কলিন ফারেল অভিনীত আরেকটি সিনেমা দ্য কিলিং অব অ্যা স্যাকরেড ডিয়ার। জুলিয়ানে মুর এবং মিশেল উইলিয়ামস অভিনীত সিনেমা ওন্ডারস্টার্কস্নোপিয়ার্সার খ্যাত পরিচালক বং জন-হো পরিচালিত নেটফ্লিক্সের সিনেমা ওকজা এবং জোয়াকিন ফোনিক্স অভিনীত ইউ ওয়্যার নেভার রিয়েলি হেয়ার

শুধু সিনেমা নয় টেলিভিশনের বিষয়েও এখন গুরুত্ব দেওয়া হচ্ছে। এবারের উৎসবে এলিজাবেথ মস, নিকোল কিডম্যান অভিনীত টপ অব দ্য লেক : চায়না গার্ল এবং ডেভিড লিঞ্চ পরিচালিত টুইন পিক-এর দিকে নজর থাকবে সবার।

Print Friendly

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register

%d bloggers like this: