শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাওয়ান ৭ খাবার -Deshebideshe

0
70


করোনাভাইরাসের সংক্রমণ রোধে বড়দের পাশাপাশি শিশুদেরও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো প্রয়োজন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো– সুষম খাবার খাওয়া।

প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের স্বাস্থ্যকর ও ফিট থাকার জন্য একটি ভালো ডায়েটের প্রয়োজন। এমন কিছু খাবার রয়েছে, যা শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর।

প্রত্যেক বাবা-মায়েরই উচিত তাদের শিশুদের বেশি করে ফল ও শাকসবজি খাওয়ানো, যা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

আসুন জেনে নিই শিশুদের খাবার তালিকায় যেসব খাবার রাখবেন-

মাতৃদুগ্ধ

ছোট শিশুদের প্রয়োজনীয় উপাদান হলো মাতৃদুগ্ধ। মায়ের স্তন্যপান থেকেই তারা প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকে। এ ছাড়া সিদ্ধ শাকসবজি, মাছও খাওয়াতে পারেন।

হলুদ

হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রাতে ঘুমানোর আগে শিশুদের দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ান। আর সকালে হাফ চা চামচ মধুর সঙ্গে অল্প একটু কাঁচাহলুদের টুকরোও খাওয়াতে পারেন।

দই

দই গ্যাস্ট্রোইনটেস্টিনাল অসুস্থতা প্রতিরোধে সহায়ক। দই প্রোবায়োটিক পূর্ণ, যা দেহের খারাপ ব্যাকটেরিয়াগুলোকে ধ্বংস করে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাবারের পর দই খাওয়ান।

ডিম

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস ও প্রোটিন, যা শরীরকে সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুর সকালের নাস্তায় প্রতিদিন সিদ্ধ ডিম খাওয়ান।

সবুজ শাকসবজি

শিশুরা অনেক সময় সবুজ শাকসবজি খেতে চায় না। শিশুর ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে প্রতিদিন খাবার তালিকায় রাখুন শাকসবজি।

স্যালমন মাছ

স্যালমন মাছ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর। স্যালমন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা মস্তিষ্কের বিকাশ ও দৃষ্টিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

ফলমূল

সুস্থ ও ফিট থাকতে প্রতিদিন ফল খাওয়া প্রয়োজন। তাই নিজে ফল খাওয়ার পাশাপাশি আপনার শিশুকে আপেল, কমলালেবু, তরমুজ, আঙুর, ডালিমসহ বিভিন্ন ধরনের ফল খাওয়াতে পারেন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই
এম এন  / ৩০ জুন





Source link

মতামত