breaking news New

শক্তি বাড়াচ্ছে ঘূর্নিঝড় ‘ফেনি’, দক্ষিণ উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা, জারি সতর্কতা

আবহাওয়া ডেস্ক: শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘ফেনি’। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী রবিবারই সর্বোচ্চ শক্তিতে পৌঁছবে এই ঘূর্ণিঝড়। হাওয়া অফিসের অনুমান, আগামী মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই উত্তর তামিলনাড়ু এবং দক্ষিণ অন্ধপ্রদেশের উপকূলে আছড়ে পড়বে ‘ফেনি’। আবহাওয়া দফতর (IMD) জানিয়েছে, দক্ষিণ=পূর্ব চেন্নাই উপকূল থেকে ১০৫০ কিলোমিটার দূরে রয়েছে এই ঘূর্নিঝড়। অন্যদিকে অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম থেকে ১২৩০ কিলোমিটার দূরে রয়েছে ‘ফেনি’। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাংলাদেশের তরফেই এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে।

আবহবিদরা ইতিমধ্যেই জানিয়েছেন, শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিমে ক্রমশ এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘ফেনি’। প্রতি ঘণ্টায় তার গতিবেগ ১৬ কিলোমিটার। তবে ৩০ এপ্রিলের পর ঘূর্ণিঝড়ের অভিমুখ পরিবর্তন হতে পারে বলেও অনুমান করছে আইএমডি। উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এই ঘূর্ণিঝড়। আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় এই ফেনি নামের সাইক্লোনটি তৈরি হয়েছে। এই সাইক্লোনের গতিবেগ ঘণ্টায় ১১৫কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছে ইন্ডিয়ান মেটেরিওলজিক্যাল ডিপার্টমেন্ট৷ তাই ইতিমধ্যেই উপকূলীয় এলাকায় কড়া সতর্কতা জারি করা হয়েছে৷

যতটা আশঙ্কা করা হচ্ছে, ততটাই শক্তি নিয়ে ফেনি সাইক্লোনের আবির্ভাব ঘটলে, গত ছ’মাসে এই নিয়ে দ্বিতীয় বার এই পরিস্থিতির মুখে পড়তে চলেছে তামিলনাড়ু৷ গত বছর নভেম্বরেই দক্ষিণ উপকূলে ঘূর্ণিঝড় গাজা আছড়ে পড়েছিল৷ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। তাই এ বার আগে থেকে আশঙ্কা করেই পর্যটক থেকে মৎস্যজীবী সকলের জন্যই সতর্কবার্তা জারি করা হয়েছে, যাতে সমুদ্রের ধারেকাছে কেউ না যায়৷ এবারও ফেনির জন্য বেশ কিছু ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে৷ ঘূর্ণিঝড়ের দাপটের পাশপাশি মঙ্গলবার ও বুধবার মাঝারি থেকে হাল্কা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে। পাশাপাশি সোমবার ও মঙ্গলবার কেরলের বেশ কিছু অংশেও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে ৩ মে থেকে ঝড়ের গতিবেগ এবং বৃষ্টির প্রভাব কমবে বলেই আশা করছেন আবহাওয়াবিদরা।

তবে দক্ষিণের উপকূলে ‘ফেনি’-র আগমন হলেও বঙ্গে এর কোনও প্রভাব পড়বে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অসহ্য গরম থেকে এখনই রেহাই নেই দক্ষিণবঙ্গবাসীর। বরং আগামী কয়েকদিনে তাপমাত্রা আরও বাড়বে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। সঙ্গে বইবে লু। তবে উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register