breaking news New

রোজায় গরু-খাসির মাংসের দাম নির্ধারণ

আসন্ন রমজান মাসের জন্য রাজধানীতে প্রতি কেজি দেশি গরুর মাংসের দাম সর্বোচ্চ ৫২৫ টাকা নির্ধারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যদিও কিছুদিন আগে থেকেই রাজধানীর বিভিন্ন বাজারে তা ৫৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

আজ সোমবার নগর ভবনে মাংস ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে নির্ধারিত এ দামের কথা জানান ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি জানান, দেশি গরুর মাংসের দাম সর্বোচ্চ ৫২৫ টাকা, বোল্ডার গরুর মাংসের দাম প্রতিকেজি ৫০০ টাকা, মহিষের মাংস ৪৮০ টাকা, খাসির মাংস ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর প্রতিকেজি ভেড়ার মাংসের দাম নির্ধারণ করা হয়েছে ৬৫০ টাকা।

গত বছর রোজায় দেশি গরুর মাংসের দাম ছিল ৪৫০ টাকা। সেই হিসেবে প্রতি কেজিতে দাম বাড়লো ৭৫ টাকা।

সভায় ব্যবসায়ীদের উদ্দেশে মেয়র সাঈদ খোকন বলেন, ‘আজকের এই সিদ্ধান্ত আপনারা মেনে চলবেন। কেউ যদি এর চেয়ে বেশি দাম রাখেন তাহলে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে। নির্ধারিত এই দামে সুপারশপেও মাংস বিক্রি করা হবে।’

সভায় ঢাকা মহানগর মাংস ব্যবসায়ী সমিতির সদস্য, সিটি করপোরেশনের কর্মকর্তা, বিভিন্ন সুপারশপের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রতিবছর রোজার আগে সিটি করপোরেশন দাম বেঁধে দিলেও বিক্রেতাদের তা মানতে দেখা যায় না। বিষয়টি নিয়ে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলমের দাবি, গাবতলী হাটের ইজারাদার কয়েকগুণ বেশি খাজনা আদায় করায় মাংসের দাম বেড়ে যায়।

আজকের সভায় তিনি বলেন, ‘১০০ টাকার খাজনা এক হাজার টাকাও রাখা হচ্ছে। এ কারণে মাংসের দাম বেড়ে যায়। ফলে সিটি করপোরেশনের নির্ধারিত দামে মাংস বিক্রি করা কঠিন হয়ে যায়।’

এই বিষয়ে নজর দিলে মাংসের দাম কম রাখা সম্ভব হবে বলেও মনে করেন তিনি।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register