রেকর্ড গড়লেন ধোনি-যুবরাজ

ক্রীড়া ডেস্ক :

বৃহস্পতিবার কটকে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামে ভারত। টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি তাদের। ২৫ রানেই হারিয়ে বসে প্রথম সারির তিন-তিনজন ব্যাটসম্যানকে।

এরপর চতুর্থ উইকেটে জুটি বাঁধেন মাহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং। তারা দুজন যা করেছেন তা ইতিহাস। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান তোলেন তারা দুজন।

তাতে যুবরাজ সিং প্রায় ছয় বছর পর নিজের ক্যারিয়ারের চতুর্দশ সেঞ্চুরি তুলে নেন। নিজের ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস খেলে আউট হন তিনি। এর আগে তার সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৩৯। আজ তিনি ১৫০ রান করেছেন। যুবরাজ সিং ১২৭ বলে ২১টি চার ও ৩টি ছক্কায় ১৫০ রান করে আউট হন।

আর ধোনি তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর প্রথম সেঞ্চুরি। তারা দুজন মিলে চতুর্থ উইকেটে তোলেন রেকর্ড ২৫৬ রান। যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ উইকেট জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রান ২৭৫। ভারতের প্রাক্তন ব্যাটসম্যান মোহাম্মদ আজহারউদ্দিন ও অজয় জাদেজা করেছিলেন সে রান। তাও আজ থেকে ১৯ বছর আগে। ১৯৯৮ সালে এই কটকেই জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ উইকেটে ২৭৫ রানে অপরাজিত জুটি গড়েছিলেন আজহারউদ্দিন ও জাদেজা। মোহাম্মদ আজহারউদ্দিন ১৫০ ও অজয় জাদেজা ১১৬ রানে অপরাজিত ছিলেন।

তাদের দুজনের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ভারত সংগ্রহ করেছিল ৩০১ রান। সেবার ৮ রানের মাথায় শচীন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষ্মণের উইকেট হারায় ভারত। এরপর ৮.৩ ওভারের সময় দলীয় ২৬ রানের মাথায় আউট হন সৌরভ গাঙ্গুলি। এরপর আজহারউদ্দিন ও জাদেজা মিলে ৪১.৩ ওভার ব্যাট করে ২৭৫ রানের জুটি গড়েন। যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটি হিসেবে আত্মপ্রকাশ করে।

গেল ১৯ বছর ধরে টিকে রয়েছে তাদের জুটির রেকর্ড। আজ অবশ্য ধোনি ও যুবরাজের সামনে সুযোগ ছিল সেই জুটির রেকর্ড ভেঙে দেওয়ার। কিন্তু ১৫০ রান করে যুবরাজ আউট হয়ে গেলে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি গড়েই সন্তুষ্ট থাকতে হয় ধোনি ও যুবরাজকে।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register