রাতে পর্দা উঠছে আইপিএল দশম আসরের

ইংরেজি তিন হরফের ‘আইপিএল’-এর আক্ষরিক মানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। হালের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট আসর। শুধু ক্রিকেট বিনোদন ছাপিয়ে ডিজের সঙ্গীত, চিয়ার লিডারদের ‍উদ্দাম নাচ, ডাগআউট থেকে গ্যালারিতে বলিউড তারকাদের সরব উপস্থিতি…। সবমিলিয়ে রাজপথের ক্যানভাসের মতো যার স্লোগান দেওয়া যেতে পারে- ‘একের ভেতরে সব।’ একের ভেতর সব বিনোদনের পসরা সাজানো ভারতের জনপ্রিয় আসরটির দশম সংস্কারণ মাঠে গড়াতে যাচ্ছে বুধবার। প্রথম দিন মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদ ও রানার্সআপ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙালুরু। ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়। এর আগে থাকছে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

টাকার খেলা আইপিএল মানে সমগ্র বিশ্ব ক্রিকেট তারকাদের মিলনমেলাও। প্রথম ম্যাচের কথাই যদি ধরা হয়, হায়দ্রাবাদের হয়ে খেলবেন ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, যুবরাজ সিং, শেখর ধাওয়ানের মতো তারকা। বাংলাদেশের মোস্তাফিজুর রহমানও এই দলে। বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরজ চলায় তিনি অবশ্য থাকছেন না এ ম্যাচে। অন্যদিকে বেঙালুরুতে রয়েছে বিরাট কোহলি, ক্রিস গেইল, এবি ডিভিলিয়ার্স, শেন ওয়াটসনের মতো তারকা। এতসব তারকার সমারোহ যখন দেখা মেলে এক ম্যাচেই, তখন কেন দর্শকদের চোখ ওদিক থাকবে না!

কদিন আগে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে দুই দলের মধ্যে বারুদে উত্তেজনা কম হয়নি। বিরাট কোহলি তো রিতিমতো আক্রমণে বিদ্ধ ছিল অস্ট্রেলীয় মিডিয়ার। সিরিজ শেষে স্টিভ স্মিথদের নিয়ে বিরাট বলেছিলেন অস্ট্রেলিয়ানদের সঙ্গে আর বন্ধুত্ব নয়। আইপিএলে ভিন্ন ভিন্ন দলের হয়ে কিন্তু একই ড্রেসিং রুম শেয়ার করবেন ভারতীয় ও অস্ট্রেলীয় ক্রিকেটাররা। প্রথম ম্যাচকে অবশ্য অস্ট্রেলীয়ময় বলা যেতে পারে। কাঁধের চোট থেকে সেরে না উঠায় বেঙালুরুর মূল অধিনায়ক বিরাট কোহালি শুরুর ম্যাচগুলো খেলতে পারবেন না। তার জায়গায় বেঙালুরুকে নেতৃত্ব দেবেন এক অস্ট্রেলীয়ই। তিনি শেন ওয়াটসন। অন্যদিকে সানরাইজার্সের অধিনায়কও তার স্ব-দেশি- ডেভিড ওয়ার্নার।

এবারই প্রথম আটটি ফ্র্যাঞ্চাইজির হোমেই প্রথম ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান করতে যাচ্ছে আইপিএল কর্তৃপক্ষ। বুধবার তাই ভারতবর্ষ মাতবে ক্রিকেটের আবহে, এক বর্ণিল উৎসবে।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: