রাতের আধারে অর্ধ কোটি টাকার কাঠ ছিনতাই

মোঃ সাইফুল উদ্দীন, রাঙামাটি: রাঙামাটির কাউখালি উপজেলার ঘাগড়া নামক স্থানে রাতের আধারে চার শতাধিক গাছ কেটে নিয়ে গেছে দুষ্কৃতিকারীরা। যার বাজার মুল্য প্রায় ষাট লক্ষ টাকা।

৯৯নং ঘাগড়া মৌজা, হোল্ডিং নং ৯৩/জি, খতিয়ান নং ৭, দাগ নং- ১১৭৪, মোট জায়গা পরিমাণ ৫ একর যে জায়গার মালিক ডা. মোঃ আব্দুল জলিল চৌধুরী এবং অপর জায়গা ১০৬/জি, খতিয়ান নং- ৬৪, দাগ নং- ১১৭৫,১১৭৬ মোট জমির পরিমাণ ৬ একর যে জায়গার মূল মালিক মৃত সৈয়দুর রহমান চৌধুরী। তাদের এই জায়গার উপরে ১,২০০ সেগুন গাছ রয়েছে যা থেকে রাতের আধারে অস্ত্র নিয়ে সন্ত্রাসীরা ৪০০ থেকে ৪৫০টি গাছ কেটে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গিয়ে দেখা যায় এই জমির উপরে থাকা গাছগুলো কাটা।

এই বিষয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, গত ০৩/০৭/২০১৬  রোববার এবং ০৪/০৭/২০১৬ সোমবার রাত ১১টায় দিকে কিছু সন্ত্রাসী এসে গাছ কেটে নিয়ে যায়। এসময় সন্ত্রাসীরা বিষয়টি কাউকে জানালে এবং বাধা দিলে প্রান নাশের হুমকি দেয়।

স্থানীয়রা জানায়, সকল সন্ত্রাসীদের মূখ ঢাকা ছিলো।

স্থানীয় সূত্রে আরো জানা যায়, সন্ত্রাসীরা প্রথম রাতে প্রায় দুই শতাধিক গাছ কেটে ট্রাকে করে নিয়ে যায়। বাকিগুলো এর পরের রাতে নিয়ে যায়। এছাড়া তারা ঐস্থানের পাশে থাকা বসতবাড়ির লোকদের ডেকে বিষয়টি কাউকে বললে মেরে ফেলারও হুমকি দেয়।

ঘাগড়া এই সেগুন বাগানের মালিক ডা. মোঃ আব্দুল জলিল বলেন, ঘাগড়ার ঐ জায়গাটি আমার নামে ৫ একর ও আমার বাবা মৃত সৈয়দুর রহমান চৌধুরীর নামে ৬ একর জায়গা তফশীলভূক্ত রয়েছে। যে জায়গাই ১,২০০ সেগুন গাছ ছিলো। যা থেকে গত ৩ ও ৪ জুলাই কিছু সন্ত্রাসীরা এসে ৪০০ থেকে ৪৫০টি গাছ কেটে নিয়ে যায়। যার বাজার মূল প্রায় ৫০ থেকে ৬০ লক্ষ টাকা। এই বিষয়ে আমরা গত ০৪/০৭/২০১৬ ইং তারিখে কাউখালি থানায় জিডি করেছি, জিডি নং ১২১ তাং ০৪/০৭/২০১৬।

তিনি আরো বলেন, এই সন্ত্রাসী কর্মকান্ড কে বা কারা করেছে আমি তা জানি না। তবে উক্ত জায়গার পাশের জায়গার মালিক কাউসার জাহান ফরিদা মনির সাথে আমাদের র্দীঘ দিন ধরে জায়গার সীমানা নিয়ে ঝামেলা হচ্ছে। এই বিষয় নিয়ে রাঙামাটি কোটে মামলাও হয়েছে। তিনি আরো বলেন, আমার অনেক বড় ক্ষতি হয়েছে আমি চাই প্রশাসন এই বিষয়ে সঠিক ভাবে তদন্ত করে দোষিদের শাস্তিসহ তাদের থেকে আমার ক্ষতি পূরণকরে দিক।

এই বিষয়ে ঘাগড়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি রঞ্জত মনি চাকমার সাথে কথা বলে তিনি জানান, আমরা খবর পেয়ে এই জায়গা দেখতে আসলে দেখা যায় এখানে অনেকগুলো গাছ কেটে নিয়ে যায় দুষ্কৃতিকারীরা। তবে এই জায়গার সীমানা নিয়ে পাশের জায়গার মালিকের সাথে র্দীঘ দিন ধরে ঝামেলা হচ্ছে বলে আমরা জানি কিন্তু এই সন্ত্রাসী কাজ কারা করেছে সেটা জানি না। তবে আমরা আশা করবো প্রশাসন এর জন্য সঠিক প্রদক্ষেপ গ্রহন করবে।

সরেজমিনে দেখতে আসা কাউখালি থানার এসআই বিপ্লব বড়–য়া বলেন, আমরা অভিযোগ পেয়ে সরেজমিনের এসে অবস্থা দেখেছি। এই নিয়ে আমাদের তদন্ত চলমান রয়েছে। যারা এমন কাজ করেছে তাদের বিরুদ্ধে আ্ইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, এলাকার লোকদের জান-মালের কথা চিন্তা করে এই এলাকায় পুলিশি টহল বাড়ানো হবে এবং প্রশাসনিক ভাবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থ্য গ্রহন করা হবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
 

Notice: Uninitialized string offset: 0 in /home/joynalbd/public_html/bdnewstimes.com/wp-content/themes/bdnewstimes/bothsidebar.php on line 160

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: