রাঙামাটিতে সনাতন ধর্মালম্বীদের জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্টিত

মোঃ সাইফুল উদ্দীন,রাঙামাটি: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা নানা আয়োজনের মাধ্যমে পালন করছে রাঙামাটির সনাতনধর্মালম্বীরা।
রথযাত্রা উপলক্ষ্যে বুধবার বিকালে শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয়। এই উপলক্ষে চলছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ,আলোচনা সভা,পদাবলী কীর্তন,আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন ।
প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।
বিকালে বনরুপার হ্যাপীর মোড় জগদ্বাত্রী মন্দির থেকে শুরু হয়ে তবলছড়ির আসামবস্তী রাঙাপানি গিয়ে শেষ হয়। রথযাত্রার উদ্বোধন করেন রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী। এসময় পুজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক পঞ্চানন ভট্টচার্য্যসহ বিভিন্ন মঠ মন্দিরের পুরোহিত ও সনাতন ধর্মালম্বী লোকজন উপস্থিত ছিলেন।
এর পর রথযাত্রা উপলক্ষে শ্রী শ্রী জগদ্বাত্রী মন্দির থেকে রথ টেনে আসামবস্তী কালি মন্দির নেওয়া হয় এবং আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হবে।

Print Friendly, PDF & Email
 

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: