‘যুক্তিতে মুক্তি আসে,এগিয়ে যাবো এই বিশ্বাসে’ – সেন্ট্রাল বয়েজ অব রাউজানের আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা

 

এম বেলাল উদ্দিন,রাউজান :-
‘যুক্তিতে মুক্তি আসে, এগিয়ে যাবো এই বিশ্বাসে’ এই ¯ে¬াগানকে সামনে রেখে সম্পন্ন হল রাউজান উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ও সেন্ট্রাল বয়েজ অব রাউজান কতৃক আয়োজিত আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতা। গত ২০ মে শনিবার শনিবার বেলা ১১টায় প্রথম পর্বে এ.কে.এম ফজলুল কবির চৌধুরী অডিটোরিয়ামের পূর্ব নির্ধারিত ফাইনালে গরমের তীব্রতাকে উপেক্ষা করে নান্দনিক কারুকাজে সজ্জিত বিশাল মঞ্চে যুক্তিতর্কের ঝড় তুলে পুরো অডিটরিয়াম মাতিয়ে রাখেন দুই ফাইনালিস্ট গহিরা এ.জে.ওয়াই.এম.এস বহুমুখী উচ্চ বিদ্যালয় ও গশ্চি উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরষ্কার বিতরণ ও বাংলা একাডেমির একুশে পদক প্রাপ্ত ছড়াকার, কবি, সাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রঊফের সংবর্ধনা।
প্রথম পর্বে বিতর্কের ফাইনালে ‘জঙ্গিবাদ দমনে আইন প্রয়োগের চেয়ে জনসচেতনাই অধিক কার্যকরী’ এই বিষয়ের পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করেন গহিরা এ.জে.ওয়াই.এম.এস বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং বিপক্ষে অবস্থান নেন গশ্চি উচ্চ বিদ্যালয়। তুমুল বির্তকের পর বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হন গশ্চি উচ্চ বিদ্যালয়। রানারআপ দল হন গহিরা এ.জে.ওয়াই.এম.এস বহুমুখী উচ্চ বিদ্যালয়। সেরা বিতার্কিত নির্বাচিত হন গহিরা স্কুলের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্রী বিজয়া ভৌমিক মনি। দ্বিতীয় পর্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শামীম হোসেন রেজা। বিতর্ক প্রতিযোগীতাটি সুচারুরূপে পরিচালনা করতে উপজেলা পরিষদের পক্ষ হতে আশি হাজার টাকা এবং ব্যক্তিগত পক্ষ হতে বিশ হাজার টাকা অনুদ্ান প্রদান করেন।
সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক সাইফুল ইসলাম চৌধুরী রানার সভাপতিত্বে ও বির্তক প্রতিযোগিতার আহবায়ক মো. আরিফুল ইসলাম চৌধুরী সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংবর্ধিত অতিথি রাশেদ রউফ,বিশেষ অতিথি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়–য়া, পৌর প্যানেল মেয়র বশির উদ্দিন খান, শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম, সাজিনা চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ফরহাদ গণি নয়ন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মো. সাইদুল ইসলাম। আসরের ফাইনালে বিজয়ী দল পান একটি ল্যাপটপ, চ্যাম্পিয়ন ট্রপি, গিফট চেক, মেডেল। রানারআপ পেয়েছেন একটি সাউন্ড সিষ্টেম, ট্রপি, গিফট চেক, মেডেল। সেরা বিতার্কিক পেয়েছেন কক্্রবাজারে দুইরাত, তিনদিন মা বাবাসহ ভ্রমণের সুযোগ। সাথে পেয়েছেন গিফট চেকও। প্রতিযোগিতার বিচারক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এ.এইচ.এম কামরুল হাসান, সহকারী অধ্যাপক আলমগীর হোসেন, ইন্ডিপেন্ডেট টিভির স্টাফ রিপোর্টার ইফতেখার ফয়সাল, পরিকল্পনা মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register