মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে প্রস্তুতি নিচ্ছে কারাগার: আসাদুজ্জামান খাঁন

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিনেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে কারাগার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

৯ এপ্রিল রোববার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

তিনি বলেন, ‘সুপ্রিম কোর্ট ও আপিল বিভাগে মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের রায় বহাল থাকাতে তিনি মহামান্য রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছিলেন, রাষ্ট্রপতি সেটা না মঞ্জুর করেছেন।’

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রাণভিক্ষার আবেদন না মঞ্জুর করাতে এখন আমরা আদালতের রায় কার্যকর করতে যে সমস্ত ফরমালিটি, জেল কোড অনুযায়ী যা যা করণীয় সেই প্রক্রিয়াগুলো আমরা করে যাচ্ছি। রায় কার্যকর করার জন্য আমাদের কারাগার প্রস্তুতি নিচ্ছে।

এর আগে ২৭ মার্চ সোমবার বিকেলে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন করেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিনেতা মুফতি হান্নান। ৮ এপ্রিল শনিবার রাষ্ট্রপতি তার আবেদন নাকচ করে দেন।

প্রসঙ্গত, ১৯ মার্চ রোববার রায়ের পুনর্বিবেচনা চেয়ে মুফতি হান্নানের রিভিউ আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। ২১ মার্চ মঙ্গলবার সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশিত হয়।

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজন নিহতের ঘটনায় করা মামলায় মুফতি হান্নান, শরিফ শাহেদুল ও রিপনের মৃত্যুদণ্ড দেওয়া হয়। ফেব্রুয়ারি মাসে রিভিউ আবেদন করেন তারা।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গ্রেনেড হামলা, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টাসহ ১৩টি নাশকতামূলক ঘটনায় শতাধিক ব্যক্তিকে হত্যার পেছনের মূল হোতা মুফতি হান্নান বলে অভিযোগ উঠে। ২০০০ সালের ২০ জুলাই কোটালীপাড়ায় শেখ হাসিনার সভামঞ্চের কাছে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখার ঘটনায় করা মামলারও আসামি মুফতি হান্নান।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register