মার্কিন কর্মকর্তাদের উপর ‘শব্দতরঙ্গ হামলা’র দাবি মিথ্যা

আন্তর্জাতিক ডেস্ক : হাভানায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের ওপর  কোনো ‘শ্রবণাতীত শব্দতরঙ্গ হামলার’ ঘটনা ঘটেনি বলে দাবি করেছে কিউবা। একইসঙ্গে দেশটির জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই হামলার দাবি স্রেফ ‘রাজনৈতিক অপকৌশল’।

যুক্তরাষ্ট্রে বসবাসরত কিউবার নাগরিকদের সঙ্গে ওয়াশিংটনে এক বৈঠককালে এ কথা বলেছেন কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগুয়েজ। যুক্তরাষ্ট্রের এই হামলার দাবি ‘পুরোপুরি মিথ্যা’ বলেও মন্তব্য করেন তিনি।

গত আগস্টে পররাষ্ট্র দফতর দাবি করেন, কিউবায় মার্কিন দূতাবাসে ১৬ জন কর্মী অসুস্থ হয়ে পড়েছেন। কারও মাথা ব্যাথা কেউবা কানে কম শুনছেন। ‘শ্রবণাতীত শব্দতরঙ্গ ’ হামলার কারণে এমনটা হয়ে থাকতে পারে বলেও সেসময় জানানো হয়।পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নুরেট বলেছিলেন, এই হামলা প্রতিহত করা হয়েছে। অনেককে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের সন্দেহ , কিউবার গোয়েন্দা সংস্থা হয়তো এমন কোনো যন্ত্র সেইসব কর্মকর্তার বাসায় বা কর্মস্থলের কাছাকাছি ব্যবহার করেছিল যার কারণে তাদের এ ধরণের শ্রবণ সমস্যা দেখা দিয়েছে।

তবে মার্কিন পররাষ্ট্র দফতরের এই দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করা হয়নি আজও।

কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগুয়েজ বলেছেন, ‘ এই অভিযোগের কারনে উভয় দেশ ও সরকারের মাঝে সম্পর্কের গুরুতর অবনতি ঘটেছে।’

তিনি বলেন, ‘দুই দেশের সরকারের মধ্যে বিরোধিতার কারণে সাধারণ নাগরিকদের ক্ষতি করা কিউবার সরকারের দৃষ্টিতে অগ্রহণযোগ্য ও অনৈতিক।’

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register