ভ্যাট নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের তর্ক

জাতীয় রাজস্ব বোর্ডের ৩৮তম পরামর্শক কমিটির সভায় নতুন ভ্যাট আইন ইস্যুতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনা ঘটেছে। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  জাতীয় রাজস্ব বোর্ড ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে এই সভার আয়োজন করা হয়।

বৈঠকে উপস্থিত ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতা আবদুল মুতালিব ভ্যাট আইন বাস্তবায়ন হলে আন্দোলনের হুমকি দেন।

আর এতেই রেগে যান অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘আন্দোলন করে কিছু হবে না, আন্দোলন করলে দমন করা হবে।’

সভায় বক্তব্য দিতে গিয়ে শুরুতে আবদুল মুতালিব এনবিআরকে আক্রমণ করে কথা বলতে শুরু করেন। তিনি বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে আমরা ছাত্রদের মতো আন্দোলনে যাব। কারন ভ্যাট আইনের পরে ব্যবসায়ীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

 

তিনি বলেন, আইন করে লাভ হবে না, আমরা আন্দোলনে নামলে আপনারা ব্যর্থ হবেন।

আবদুল মুতালিব আরো বলেন, নতুন ভ্যাট আইন কার্যকর হওয়ার আগে ব্যবসায়ীদের জন্য ট্রেনিংয়ের ব্যবস্থা করার কথা বলা হলে এনবিআর তা করে নি।

এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত রেগে গিয়ে বলেন, বর্তমানে দেশে  ৮ লাখ ৬৪ হাজার নিবন্ধিত করদাতা আছেন। তাদের মধ্যে ৩২ হাজার রিটার্ন দাখিল করেছে। আপনার ক্ষুদ্র-মাঝারি শিল্পের কতজন রিটার্ন দিয়েছে তার তালিকা আমাকে দেন। আপনারা কতজন ভ্যাট জমা দেন।

 

মন্ত্রী বলেন, আন্দোলন করে কিছু হবে না, আন্দোলন করলে দমন করা হবে।

মন্ত্রী আরো বলেন, আজ আমরা আলোচনা করতে বসেছি। কিন্তু আবদুল মুতালিব হুমকি দিচ্ছেন। আমি কথাগুলো একটুও পছন্দ করি নাই। আবদুল মুতালিবের কথাগুলো তুলে নেওয়া উচিত। এখানে আলোচনা হচ্ছে, এখানে যুদ্ধের ঘোষণা দিয়ে লাভ নাই।

অর্থমন্ত্রীর এমন বক্তব্যের পর উপস্থিত ব্যবসায়ী নেতারা হট্টগোল শুরু করেন। এসময় এনবিআর চোয়ারম্যান মো: নজিবুর রহমান ও এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমেদের হস্তক্ষপে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register