breaking news New

ভোটের দিন বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ

ভোটের দিন অর্থাৎ আগামী রবিবার দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলে একাধিক মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ ছাড়া শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি ও ঘনকুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল থেকেই রাজশাহী ও রংপুর বিভাগ এবং যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, গোপালগঞ্জ ও বরিশাল অঞ্চলে বিরাজ করছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ।

সার্ক আবহাওয়া কেন্দ্রের সাবেক বিজ্ঞানী আবহাওয়াবিদ আব্দুল মান্নান আমাদের সময়কে বলেন, ‘প্রচলিত রীতি অনুযায়ী এ দেশে নভেম্বর ও ডিসেম্বর মাসকে শীতকাল হিসেবে গণ্য করা হয়। তবে জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঋতুচক্রের হিসাব মিলছে না। ফলশ্রুতিতে ডিসেম্বরেও বৃষ্টি হয়েছে। এখন রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। আর ভোটের দিন অর্থাৎ মাসের শেষ সপ্তাহে বয়ে যাবে শৈত্যপ্রবাহ। এ সময় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে।’

আবহাওয়া বিশেষজ্ঞদের পূর্বাভাস, চলমান আবহাওয়ার গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছে এবার শীতের তীব্রতা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে। ভয়াবহ শীত পড়বে দেশে। গত বছরের ৮ জানুয়ারি ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল তাপমাত্রা। এবার তা আরও কমে আসতে পারে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register