ভারতে দুই মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতে মঙ্গলবার দুই মন্ত্রী পদত্যাগ করেছেন।

 

কেন্দ্রীয় মন্ত্রিসভার সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী নাজমা হেপতুল্লাহ এবং হেভি ইন্ডাস্ট্রিজ অ্যান্ড পাবলিক এন্টারপ্রাইজেস মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জি. এম. সিদ্ধেশ্বরার পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট প্রণব মুখার্জি।

 

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইনের খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

 

গত সপ্তাহে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার কেন্দ্রীয় দুই মন্ত্রী পদত্যাদপত্র জমা দেন।

 

বিজেপির অলিখিত নীতি অনুযায়ী, ৭৫  বছরের বেশি বয়সি কোনো নেতা সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারেন না। হেপতুল্লাহর জন্ম ১৯৪০ সালে। সে হিসাবে তার বয়স ৭৬ বছর।

 

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, হেপতুল্লাহর বিদায় কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করেছেন মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ। যেখানে অন্য পাঁচ মন্ত্রীকে ৫ জুলাই পদত্যাগপত্র জমা দিতে বলা হয়।

 

কর্ণাটকের বিজেপি নেতা ও প্রতিমন্ত্রী জি. এম. সিদ্ধেশরার স্থানে দায়িত্ব দেওয়া হয়েছে রমেশ কানডাপ্পা জিগাজিনাগিকে। আর হেপতুল্লাহর পরিবর্তে সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে প্রতিমন্ত্রী মুক্তার আব্বাস নাকবিকে।

 

এখন মোদির মন্ত্রিসভায় ৭৫ বছরের বেশি বয়সি একজনই মন্ত্রী রইলেন- কালরাজ মিশ্র।

 

গত সপ্তাহে পুনর্গঠনের সময় ১৯ জনকে মন্ত্রিসভায় টেনে আনেন মোদি। ভারতের মন্ত্রিসভায় সর্বোচ্চ ৮২ জন মন্ত্রি থাকতে পারেন। মোদির মন্ত্রিসভায় সব মিলে এখন যুক্ত হলো ৭৬ জন মন্ত্রি-প্রতিমন্ত্রী।

Print Friendly, PDF & Email
 

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: