breaking news New

বাড়ির ছাদে ক্রিকেট পিচ, সেখানে খেলি…!

স্পোর্টস ডেস্ক: পয়লা বৈশাখে ঘোষণা হয়েছে ভারতের বিশ্বকাপ দল। আলোচনার প্রধান কেন্দ্রে ছিলেন দু’জন। ঋষভ পন্থ ও বিজয় শঙ্কর। প্রথমজনের নাম না উঠলেও দ্বিতীয়জন জায়গা পেয়েছেন বিশ্বকাপ দলে। মাত্র ৯ টি ওয়ান ডে খেলার অভিজ্ঞতা নিয়েই বিজয় শঙ্কর উঠে পড়বেন ইংল্যান্ডের বিমানে। কিন্তু তাঁর নাম ঘোষণার পরেই শুরু হয়েছে জল্পনা। কেউ বলছেন, মাত্র ৯ ওয়ান ডে অভিজ্ঞতাসম্পন্ন বিজয় শঙ্করকে বিশ্বকাপে সুযোগ দেওয়াটা একটু বাড়াবাড়ি হয়ে গেল। কেউ বলছেন, বিজয় শঙ্কর সুযোগ পেলে কেন সুযোগ দেওয়া হলো না পন্থকে। আবার অন্য একদল সমর্থকের বক্তব্য, এই তরুণ অলরাউন্ডারকে দলে সুযোগ দেওয়া একদম সঠিক সিদ্ধান্ত। কিন্তু আপাতত সেসব নিয়ে ভাবতে রাজি নন, এইচ শঙ্কর। আপাতত তিনি মজে ছেলের সুযোগ পাওয়ার খবরেই।

সোমবার দল ঘোষণার পরেই বাবাকে ফোন করে এ কথা জানান বিজয়। কিন্তু তখন মিটিংয়ে ব্যস্ত থাকায় ছেলের সঙ্গে সেভাবে কথা বলতে পারেননি তিনি। মিটিং শেষে ফের ফোন করেন ছেলেকে। তারপর থেকে আর ঘোর যেন কাটছে না। সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তামিলনাড়ুর মাদিপক্কমের বাসিন্দা এইচ শঙ্কর জানিয়েছেন, ১৭ বছর বয়সে বিজয়কে ডেকে তিনি জিজ্ঞাসা করেছিলেন, সে সত্যি ক্রিকেট নিয়েই পরবর্তীতে এগোতে চায়, নাকি নিছক আনন্দের জন্য ক্রিকেট খেলে। ছেলের জবাব শুনে বুঝতে পেরেছিলেন, ক্রিকেট নিয়ে সত্যি সে সিরিয়াস। আর তাই ছেলের প্র্যাকটিসের জন্য বাড়ির ছাদেই বানিয়ে দিয়েছিলেন কংক্রিটের পিচ। সেখানেই প্র্যাকটিস করতেন বিজয় শঙ্কর।

ভবিষ্যতে সফল হওয়ার উপদেশও বাবার কাছেই পেয়েছিলেন ভারতের এই তরুণ অলরাউন্ডার। বাবা তাঁকে বলেছিলেন, “নিজের কাজ ভালোভাবে করো। বাকিটা আপনা-আপনি হয়ে যাবে। কোনও কিছুর পিছনে ছুটতে যেওনা। যদি তুমি ভালো করে পরিশ্রম করো, নিজের লক্ষ্যে স্থির থাকো, তাহলে সবকিছু ভালোই হবে।” বাবার উপদেশ অক্ষরে অক্ষরে পালন করেই আজ এই জায়গায় এসে পৌঁছেছেন বিজয় শঙ্কর। তাঁর নাম ঘোষণার পর নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ বলেছেন, অলরাউন্ড পারফরম্যান্সের জন্যই বিজয়কে দলে নেওয়া। একদিকে ও ভালো ব্যাটসম্যান। কন্ডিশন ভালো থাকলে ভালো বোলার। আবার ভালো ফিল্ডারও। অর্থাৎ হার্দিক পান্ড্যর ব্যাক আপ অলরাউন্ডার হিসেবে কিংবা শুধুমাত্র চার নম্বর ব্যাটসম্যান হিসেবেও খেলানো হতে পারে তাঁকে।

এই তরুণ অলরাউন্ডারের উপর বিশ্বাস রয়েছে ভারতীয় ম্যানেজমেন্টেরও। আর তাই তো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার নম্বরে খেলানো হয়েছে তাঁকে। বিশ্বকাপে যদি সুযোগ মেলে, নিজের সবটা দিতে মুখিয়ে রয়েছেন তরুণ বিজয় শঙ্করও। করছেন পরিশ্রম, লড়াই। অবশ্য লড়াইটা শুরু হয়েছিল ১১ বছর আগে। বাড়ির ছাদে। বাবার বানিয়ে দেওয়া কংক্রিটের পিচে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register