বাবা, আমাকে ভুলে গিয়েছিলে ?

জাকের আলী শুভ: কেউ কাউকে ভূলে যাওয়ার তিক্ত অভিজ্ঞতা প্রত্যেকের জীবনে খুব গভীরভাবে রেখাপাত করে। ইমাম মিঃ রেয় ষ্টেডম্যান তাঁর “ফোক্ সামস্ অফ্ ফেইথ” নামক বইতে ভুলে যাওয়ার এক করুন পরিণতির কথা বলেছেন। তিনি বলেছেন, “একবার এবাদত শেষে এবাদতখানা থেকে বেরিয়ে আমি একাকী বাড়ী চলে গিয়েছিলাম। আমি ভেবেছিলাম, আমাদের সাত বছরের মেয়ে ল’রী তার মায়ের সাথে আছে; আর অপরদিকে তার মা মনে করেছিলেন, সে আমার সাথে আছে। আসলে সে এবাদতখানাতেই থেকে গিয়েছিল।” বাসায় গিয়ে পরস্পরের সাথে দেখা হলে তাঁরা তাঁদের বিপদের কথা আঁচ করতে পারলেন। তক্ষুনি বাবা তাঁর মেয়ে ল’রীকে নিয়ে আসার জন্য এবাদত খানার দিকে ছুটলেন। তিনি লিখেছেন, “আমি তাকে সজল নয়নে আমাদের জন্য অপেক্ষা করতে দেখেছি। আমি যখন তার কাছে পৌঁছালাম তখন সে কাঁদো কাঁদো হয়ে বলছিল, বাবা, তুমি কি আমাকে ভুলে গিয়েছিলে।”
কোন না কোন সময় আমরা এই তিক্ত অভিজ্ঞতা লাভ করি যে, কোন এক সময় কেউ আমাদের ভুলে গেছে বা আমাদের এড়িয়ে গেছে। কিন্তু একজন আছেন যিনি কখনও ওরকমটি করেন না; আর সেই ব্যক্তি হলেন আমাদের বেহেস্তী পিতা। হযরত দায়ুদ (আঃ)বলেন, “যারা ন্যায়ের পথে চলে তাদের উপরে খোদাবন্দের চোখ আছে; তাদের ডাক শোনার জন্য তাঁর কান খোলাই রয়েছে”(জবুর ৩৪:১৫)। আমরা সব সময় তাঁর দয়ার্দ্র দৃষ্টির অন্তরালে আছি।
যখন একাকীত্বের দুঃসহ বেদনা আপনাকে গ্রাস করে, যখন আপনার বন্ধু-বান্ধব কেউ আপনার আশে পাশে নেই সেই নীরব নিভৃত সময়ে আপনার হতাশ হবার কোন কারণ নেই। হৃদয়ের চোখ খুলে দেখুন, আপনার প্রতি খোদার দৃষ্টি আছে। তিনি আপনার অবস্থা জানেন ও আপনকে তত্ত্বাবধান করেন। তিনিই সেই প্রিয়তম যিনি আপনার সংগে সংগে থাকেন। তিনি প্রতিজ্ঞা করেছেন, “আমি কখনো তোমাকে ছাড়িব না এবং কখনো তোমাকে ত্যাগ করিব না” ইব্রানী ১৩:৫

কোন সন্তানই কখনও বলবে না,
“পিতা, তুমি আমাকে ভুলে গিয়েছিলে?”

Print Friendly, PDF & Email
 

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: