বাংলাদেশ প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ শীর্ষক এক গোল টেবিল আলোচনা সভা

 

গত ১৩ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১০.৩০ ঘটিকায় আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চট্টগ্রামে চবি ও এশিয়া ফাউন্ডেশন ইডব্লিউজি’র যৌথ উদ্যোগে বাংলাদেশ প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ শীর্ষক এক গোল টেবিল আলোচনা চবি লোক প্রশাসন বিভাগ এর সভাপতি অধ্যাপক ড. সোনিয়া হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইডব্লিউজি ও এশিয়া ফাউন্ডেশনের পরিচালক ড. আবদুল আলীম। মুক্ত আলোচনা করে ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দর খাঁন। এতে আরও উপস্থিত ছিলেন, জানিপপ চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মহিউদ্দিন, চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাবেক এমপি চেমন আরা তৈয়ব, এলডিপি নেতা এ্যাডভোকেট কফিল উদ্দিন, উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর মঈন উদ্দিন, ন্যাপ চট্টগ্রাম মহানগর সভাপতি আলী নেওয়াজ খান, জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, মুক্তিযোদ্ধা ও সিনিয়র সাংবাদিক বালাগাত উল্লাহ প্রমুখ।
প্রধান অতিথি চবি উপাচার্য্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ প্রক্রিয়ায় যোগ্য ব্যক্তিকে নিয়োগ প্রধান করে আগামীতে বাংলাদেশ সুষ্ঠ ও নিরপেক্ষ গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনা করতে সক্ষম এমন যোগ্য ব্যক্তি নির্বাচন কমিশনার নিয়োগ করতে হবে।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইডব্লিউজি ও এশিয়া ফাউন্ডেশনের পরিচালক ড. আবদুল আলীম বলেন, যথাযথ আইনী কাঠামো ও এর সঠিক বাস্তবায়নের মাধ্যমে সংশ্লিষ্ট সকলের সাথে আলাপ আলোচনার মাধ্যমে যখান যথাযথ যোগ্যতা ও অভিজ্ঞতা-সম্পন্ন পেশাদার ও নিরপেক্ষ ব্যক্তিবর্গকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয় তখন তা শুধু নির্বাচন কমিশন ও নির্বাচনী প্রক্রিয়াই নয় বরং বিশ্বাসযোগ্য নির্বাচনের ভিত্তি হিসেবেও কাজ করে। তিনি বিশ্বের অন্যান্য দেশের নির্বাচন কমিশনার ব্যবস্থা ও তাদের কর্ম পরিকল্পনা সম্পর্কে বিষদ আলোচনাকরেন এবং তিনি ভারত ভূটান, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও বুরকিনা ফার্সো সহ বিভিন্ন দেশের নির্বাচন কমিশণার কর্মপরিধি সম্পর্কে আলোচনা করেন।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register