breaking news New

বাংলাদেশে নির্বাচনী পরিবেশ নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশের সংঘাতময় ও সহিংসতাপূর্ণ পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে উদ্বেগের কথা জানান মার্কিন রাষ্ট্রদূত।

রবার্ট আর্ল মিলার বলেন, গত সপ্তাহে যে সংঘাত হয়েছে, তাতে নারীরাও আক্রান্ত হযেছে। এসবে আমরা উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র চায়- অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন। আমরা মনে করি, একটা সুষ্ঠু নির্বাচন করার মতো সক্ষমতা বর্তমান ইসির আছে। আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচন সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ দেখতে চায় যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনারকে আমরা বলেছি, যুক্তরাষ্ট্র গত দুই সপ্তাহের নির্বাচনী সংহিসতা নিয়ে উদ্বিগ্ন আছে। বড় বড় নেতাসহ সংখ্যালঘুরা সহিংসতার শিকার হয়েছে। অধিকাংশ বড় নেতাই বিরোধী দলের। পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া জন্য সহিংসতা প্রতিরোধে নির্বাচন কমিশনের পরিকল্পনা কী, তা জানতে এসেছিলাম। যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানুষের কাছে আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায়।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, জাতিসংঘের (ইউএন) মহাসচিব একটা বিবৃতি দিয়েছেন। সেই দাবি আমাদেরও। তিনি বলেছেন, নির্বাচনের আগে ও পরে সকল অংশীজনের কাছে তিনি সহিংসতামুক্ত শান্তিপূর্ণ, অবাধ ও অংশগ্রহণমূলক পরিবেশ নিশ্চিত করতে বলেছেন, যেন সংখ্যালঘুসহ সকল বাংলাদেশি ভোটের অধিকার প্রয়োগ করতে পারেন। সুশীল সমাজ, পর্যবেক্ষকরা যেন সম্পূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ায় সহায়তা করে। ইউএন সেক্রেটারি জেনারেল অবাধ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পূর্ণভাবে সাপোর্ট করেন।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register