বঙ্গাব্দ ১৪২৪ বরণে প্রস্তুত সারাদেশ

আজ সূর্যাস্তের সঙ্গে শেষ হতে চলেছে ১৪২৩ বঙ্গাব্দ। শুক্রবার সূর্যোদয়ে শুরু হবে নতুন বছর ১৪২৪ বঙ্গাব্দ। বাঙালি জাতিসত্তার গভীরতর আত্মিক উৎসব পালনে পুরোপুরি প্রস্তুত সারাদেশ।

গানে গানে আবাহনের সুরে বৈশাখ আমন্ত্রণে প্রস্তুত রমনার বটমূল। রমনার বটমূলে ছায়ানটের উদ্যোগে বর্ষবরণ এবার পা রাখছে ৫০ বছরে। গৌরবের পঞ্চাশ তাই অন্যরকম মাত্রা যোগ করেছে আয়োজনে।

রংবেরঙের লোকজ ঐতিহ্য নিয়ে মঙ্গল শোভাযাত্রার জন্য পুরোপুরি প্রস্তুত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজকরা। আর ইউনেস্কো থেকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় এবারের শোভাযাত্রার প্রেক্ষাপটও একটু গর্বের।

সকল সরকারি, বেসরকারি টিভি ও বেতার বাংলা নববর্ষের অনুষ্ঠানমালা সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করবে এবং স্ব-উদ্যোগে বাংলা নববর্ষের ওপর বিশেষ অনুষ্ঠানমালার আয়োজনসহ ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাত্রাকে সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্বসহকারে প্রচার করবে।

রাজধানী ঢাকার প্রতিটি স্থানে নববর্ষ উদযাপন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বাংলা নববর্ষ-১৪২৪’কে স্বাগত জানাতে বন্দর নগরী চট্টগ্রামে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সমাজের সকল শ্রেণি, ধর্ম, মতের জনগণের অংশগ্রহণে দিনটি উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক ধারা ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে নিয়ে রাজশাহী জেলা, উপজেলা প্রশাসন ও বিভিন্ন সংস্থা নববর্ষের বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। আর কর্মসূচিতে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে ১১ এপ্রিল মঙ্গলবার গণভবনে এক সংবাদ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী বলেন, ‘পহেলা বৈশাখে কেউ ইলিশ খাবেন না। ইলিশ ধরবেন না। খিচুড়ি খাবেন, সব্জি খাবেন, মরিচ পোড়া খাবেন, ডিমভাজি খাবেন।’

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: